৩ বছরে বাংলাদেশকে ৯৪৭২০ কোটি টাকা দেবে এডিবি

৩ বছরে বাংলাদেশকে ৯৪৭২০ কোটি টাকা দেবে এডিবি
বাংলাদেশকে আগামী ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত এই তিন বছরে ১১ হাজার ১৪৩ দশমিক ৬ মিলিয়ন মার্কিন ডলার (৯৪ হাজার ৭২০ কোটি ৬০ লাখ টাকা) ঋণ ও অনুদান দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

আজ (বৃহস্পতিবার, ২৭ আগস্ট) এ তথ্য জানিয়েছে এডিবি। তাদের কান্ট্রি অপারেশন বিজনেস প্ল্যানে (সিওবিপি) এ তথ্য উল্লেখ করা হয়েছে।

সিওবিপির তথ্যানুযায়ী, ১১ হাজার ১৪৩ দশমিক ৬ মিলিয়ন ডলারের মধ্যে ৫ হাজার ৯৩৮ মিলিয়ন ফার্ম প্রজেক্ট বা নিশ্চিত, ৫ হাজার ১৭০ মিলিয়ন স্ট্যান্ডবাই এবং ৩৫ দশমিক ৬ মিলিয়ন কারিগরি সহায়তা বা অনুদান।

বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ সংবাদ মাধ্যমকে বলেন, ‘করোনাভাইরাসের এই সময় আমরা সহযোগিতা আরও বাড়িয়ে দিয়েছি, যাতে করে বাংলাদেশ তাৎক্ষণিকভাবে স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে পারে, অর্থনীতিকে চাঙ্গা করতে পারে এবং গুণগত প্রবৃদ্ধি বজায় রাখতে পারে। স্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা, দক্ষতা উন্নয়ন, গ্রামীণ উন্নয়ন, পানি ও পয়ঃনিষ্কাশন, আর্থিক খাত ও অন্যান্য খাতেও আরও সহযোগিতা করা হবে। তার মধ্যে জলবায়ু মোকাবিলা, নারী-পুরুষ বৈষম্য দূর ও উন্নয়নে আঞ্চলিক ভারসাম্য রক্ষা করাকে গুরুত্ব দেয়া হবে। পাশাপাশি বেসরকারি খাত, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব প্রকল্প এবং বন্ড মার্কেটের উন্নয়নে বিনিয়োগ বাড়ানো হবে।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি