এজেন্ট ব্যাংকিং চালু কর‌বে সোনালী ব্যাংক

এজেন্ট ব্যাংকিং চালু কর‌বে সোনালী ব্যাংক
দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু কর‌তে ইতোমধ্যেই অনুমোদন দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। এখন সব ধর‌নের প্রক্রিয়া শেষ করে আগামী মাস থেকেই এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আতাউর রহমান প্রধান।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) সোনালী ব্যাংকের এম‌ডি আতাউর রহমান প্রধানের দায়িত্বের এক বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। সংবাদ সম্মেলনে ২০১৯ থেকে ২০২০ সালের এই সময় পর্যন্ত তুলনামূলক একটি আর্থিক চিত্র প্রকাশ করেন তিনি।

এম‌ডি ব‌লেন, বর্তমা‌নে তথ্যপ্রযুক্তি বা আইটি খাতকে বে‌শি গুরুত্ব দি‌চ্ছে সোনালী ব্যাংক। করোনাকালীন পাঁচ মাসে তথ্য প্রযুক্তির ব্যবহারে সোনালী ব্যাংক পাঁচ বছর এগিয়ে গেছেন বলে মনে করেন তিনি। এরইমধ্যে ব্যাংকের সব শাখায় অনলাইন কার্যক্রম শুরু হয়েছে। আগামী মাস থেকে পুরোদমে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে বলেও জানান আতাউর রহমান।

ব্যাংকের আর্থিক অবস্থা তু‌লে ধ‌রে রাষ্ট্রায়ত্ত প্র‌তিষ্ঠান‌টির প্রধান নির্বাহী জানান, ২০১৯ সালে ডি‌সেম্বর শে‌ষে সোনালী ব্যাংকের মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ১২ হাজার ২১৩ কোটি টাকা। তবে চলতি বছরের জুলাই শেষে ব্যাংকটির খেলাপি ঋণ দাঁড়িয়েছে ১০ হাজার ৭৫৩ কোটি টাকা। সুতরাং এক বছরের ব্যবধানে ব্যাংকের খেলাপি কমেছে এক হাজার ৪৬০ কোটি। এক বছরের ব্যবধানে ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে ৫৮ শতাংশ। সোনালী ব্যাংকের আমানত এক লাখ ১২ হাজার ৩৬৭ কোটি থেকে এক লাখ ১৬ হাজার ৭৩৩ কোটিতে পৌঁছেছে। এক বছরের ব্যবধানে ব্যাংকটির লোকসানি শাখা ৫৮টি থেকে কমে ৫০টি তে নেমেছে বলেও জানান তিনি।

আলো‌চিত হলমার্ক কেলেঙ্কারির পর সোনালী ব্যাংকে তেমন কোনো বড় অনিয়ম হয়নি দা‌বি ক‌রে এমডি জানান, হলমার্ক কেলেঙ্কারির পর বড় অনিয়ম হয়নি; ত‌বে হলমার্কের কাছ থেকে উল্লেখ করার মতো এখ‌নও কো‌নো টাকা আদায় হয়নি। অর্থঋণ আদালতে তাদের সকল জমিজমা এবং সম্পদের ওপর মামলা চলছে। আইনি প্রক্রিয়া সম্পন্ন করে খুব দ্রুত হলমার্কের টাকা আদায়ের উদ্যোগ নেয়া হয়েছে বলে তি‌নি জানান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা