রোজায় একসঙ্গে বেশি পণ্য না কেনার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

রোজায় একসঙ্গে বেশি পণ্য না কেনার আহ্বান বাণিজ্যমন্ত্রীর
পবিত্র রমজান মাসে একসঙ্গে বেশি পণ্য না কিনতে ভোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী বলেছেন, পবিত্র রমজান মাসের চাহিদা মেটানোর জন্য প্রয়োজনের তুলনায় অনেক বেশি পণ্য মজুত রয়েছে। পণ্যসংকটের কোনো আশঙ্কা নেই। একসঙ্গে বেশি পণ্য কেনার প্রয়োজন নেই। কোনো পণ্যের ঘাটতি নেই, সরবরাহ স্বাভাবিক রয়েছে। ভোক্তাসাধারণ নিজ দায়িত্বে একসঙ্গে বেশি অথবা এক মাসের পণ্য ক্রয় না করলে বাজারে ওপর কোনো চাপ পড়বে না।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৩ পালন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে গতকাল মঙ্গলবার এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ঢাকার কারওয়ান বাজারে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সম্মেলনকেন্দ্রে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, কৃত্রিম উপায়ে কোনো পণ্যের সংকট সৃষ্টির জন্য অবৈধ মজুতের চেষ্টা করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে বাজারে নজরদারি ও তদারকি জোরদার করা হয়েছে। দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক পর্যায়ে রাখার জন্য সরকার আপ্রাণ চেষ্টা করছে বলেও মন্তব্য করেন তিনি।

সাংবাদিকের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, রমজান মাসে বাজার তদারকি আরও জোরদার করা হবে। সঠিক মূল্যে পণ্য বিক্রয়ের বিষয়ে বাজার ব্যবস্থাপনা কমিটিগুলোকে সতর্ক করা হয়েছে। এ বিষয়ে বাজার ব্যবস্থাপনা কমিটিগুলো দায়িত্বশীল ভূমিকা পালন করবে। ভোক্তাকে পণ্য বিক্রয়ের রসিদ প্রদান করতে হবে। রসিদ না দেওয়ার অভিযোগ পাওয়া গেলে ভোক্তা অধিকার আইনে ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. আবদুর রহিম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বুধবার বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৩ উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা অনুষ্ঠান হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু