ইবিতে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ, গ্রেফতার ১

ইবিতে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ, গ্রেফতার ১
বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের বৈধ পরিচয় পত্র সাথে রাখার নির্দেশ প্রদান করেছে।

মঙ্গলবার (১৪ মার্চ) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ে ও বিশ্ববিদ্যালয় পার্শ্ববর্তী এলাকায় মাইকিং করে এ ঘোষণা দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ বহিরাগত প্রবেশ নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত সোমবার স্থানীয় বখাটেদের হামলার শিকার হয়ে বিশ্ববিদ্যালয়ের (ইবি) দুই শিক্ষার্থী আহত হয়। ক্যাম্পাস সংলগ্ন শেখপাড়া বাজারে এই ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয়ের ‘ম্যানেজমেন্ট’ ও ‘ফিন্যান্স এন্ড ব্যাংকিং’ বিভাগের স্নাতক ২০১৮-১৯ শিক্ষাবর্ষের দুই শিক্ষার্থীকে চলন্ত মোটরসাইকেল থেকে ফেলে দিয়ে তাদের উপর এলোপাথারি হামলা চালায় স্থানীয় কয়েকজন বখাটে।

ঘটনার পরিপ্রেক্ষিতে রাতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান বাদী হয়ে শৈলকূপা থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় দুজনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও কয়েক জনকে আসামি করা হয়েছে।

এদিকে মামলা দায়েরের পর রাতেই পুলিশের অভিযানে সন্দেহভাজন ঝন্টু ওরফে জাহাঙ্গীর হোসেন নামের এক আসামিকে গ্রেফতার করা হয়েছে। বাকি আসামিদের গ্রেফতার করতেও অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন শৈলকূপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম।

উল্লেখ্য, স্থানীয় বখাটে দ্বারা শিক্ষার্থী আহত হওয়ার ঘটনাটি জানাজানি হলে রাতেই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক প্রায় চার ঘন্টা যাবৎ অবরোধ করে রাখেন। একই সঙ্গে বহিরাগত মুক্ত ক্যাম্পাস, শিক্ষার্থী হামলার বিচার ও নিরাপদ ক্যাম্পাসসহ তিন দফা দাবি নিয়ে পাঁচ শতাধিক শিক্ষার্থী বিক্ষোভ করেন।

পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ ও পুলিশ কর্মকর্তাদের সাথে কথা হলে তারা শিক্ষার্থীদের দাবী মেনে নেওয়ার আশ্বাস দেন। ফলে দাবী মেনে নেওয়ার আশ্বাসে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা। একই সাথে দাবি না মানা ও তিন দিনের মধ্যে আসামি গ্রেফতার না হলে পুনরায় আন্দোলনের আল্টিমেটাম দেন আন্দোলনকারীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ বলেন, গতকাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে যে ঘটনা ঘটেছে তার পরিপ্রেক্ষিতে প্রশাসন অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। একই সাথে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার স্বার্থে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ক্যাম্পাসে প্রধান ফটকসহ বিভিন্ন জায়গায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়াও গতকালকের ঘটনাটি নিয়ে সন্ধ্যায় স্থানীয়দের সাথে বসবো।

অর্থসংবাদ/সাকিব/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি