পটেটো চিপস দিবস আজ

পটেটো চিপস দিবস আজ
আলু দিয়ে তৈরি চিপস খেতে কে না ভালোবাসে। মুচমুচে আলুর চিপস ছোট থেকে বড় সকলের খুবই লোভনীয় একটি খাবার।। যারা পটেটো চিপস পছন্দ করেন আজ তাদের জন্য বিশেষ দিন। কারণ, আজ ১৪ই মার্চ পটেটো চিপস দিবস।

এই একটা খাবার যেকোনো সময় মানুষ খেতে পছন্দ করে। পটেটো চিপস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্ন্যাকসগুলির মধ্যে একটি। আলুর চিপস খাওয়ার জন্য অনেকেই নানা অজুহাত খোঁজেন। কিন্তু আপনি কী জানেন কিভাবে এর উদ্ভাবন হয়েছিল?

১৮৫৩ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে মুন লেক লজ রিসোর্টের একটি রেস্তোরাঁয় একজন কাস্টমার আলুর একটি আইটেম অর্ডার করেন। কিন্তু তার কাছে সেই স্বাদ ভাল লাগেনি। তার মতে, সেগুলো মোটা করে কাটা ছিল এবং মুচমুচে ছিল না। শেফ জর্জ কাস্টমারের এই অভিযোগ কানে নিলেন।

এরপর যতটা সম্ভব পাতলা করে কাটার সিদ্ধান্ত নেন। এতে অতিরিক্ত লবণ ও মশলা যোগ করেন। এরপর অনেকক্ষণ ভেজে নিয়েছিলেন। তার এই আলু ভাজা রেস্তোরাঁর কাস্টমাররা পছন্দ করেছিলেন।

এই আলু রেস্তোরাঁর মেনুতে ‘সারাটোগা চিপস’ নামে যোগ করা হয়। শেফ জর্জ তার এই আবিষ্কারের পেটেন্ট করেননি। পরবর্তীতে ১৮৭০ সালে এই ‘সারাটোগা চিপস’ বেশ জনপ্রিয় হয়ে ওঠে। হোটেল, রেস্তোরা, মুদি দোকানে এগুলো বিক্রি করা শুরু হয়।

কয়েক বছর পরে, লরা স্কাডার নামে একজন ব্যবসায়ী চিপগুলিকে কাচের পাত্রে রাখার পরিবর্তে মোমের কাগজের ব্যাগে রাখার সিদ্ধান্ত নেন। এরপরই হারম্যান লে ন্যাশভিলে লেই’স চিপসের প্রতিষ্ঠা করেন। এটি প্রথম জাতীয় ব্র্যান্ড হয়ে ওঠে।

বর্তমানে আলু চিপস থেকে বিশ্বব্যাপী বছরে আয় ১৫ বিলিয়ন ডলারেরও বেশি!

পটেটো চিপস দিবস উদযাপনের সেরা উপায় হল চিপসের প্যাকেট হাতে নিন, তারপর খেতে শুরু করুন। চাইলে বন্ধুদের সঙ্গে বিভিন্ন ব্রান্ডের ও স্বাদের পটেটো চিপস উপভোগ করতে পারেন। আবার অনলাইনে রেসিপি দেখে নিজে চিপস তৈরি করতে পারেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়