ইতালি পৌঁছালো লিবিয়ায় নৌকাডুবিতে উদ্ধার ১৭ বাংলাদেশি

ইতালি পৌঁছালো লিবিয়ায় নৌকাডুবিতে উদ্ধার ১৭ বাংলাদেশি
ভূমধ্যসাগরে সর্বশেষ নৌকাডুবির ঘটনায় উদ্ধার হওয়া ১৭ বাংলাদেশি অভিবাসীকে সোমবার ইতালীয় উপকূলে নিয়ে গেছে কর্তৃপক্ষ। ইতালির স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইতালীয় সংবাদমাধ্যম এএনএসএ জানিয়েছে, যাদের উদ্ধার করা হয়েছে তারা সবাই মূলত বাংলাদেশি। তাদেরকে সিসিলিয়ান শহর পোজালোতে নিয়ে যাওয়া হয়েছে।

ইতালির কোস্টগার্ড জানিয়েছে, গত রোববার লিবিয়া থেকে ছেড়ে আসা নৌকাটি খারাপ আবহাওয়ায় ডুবে যায়। এ ঘটনায় ১৭ জনকে উদ্ধার করা হয়েছে। তবে এখনও ৩০ জন নিখোঁজ রয়েছে। কর্তপক্ষ আশঙ্কা করছে তারা সবাই মারা গেছে।

এর আগে বেশ কিছু সূত্রের বরাত দিয়ে মেডিটেরানিয়া সেভিং হিউম্যানস চ্যারিটি টুইট বার্তায় জানায়, ইতালির দিকে যাত্রা করা নৌকাটি বেনগাজির প্রায় ১৭৭ কিলোমিটার উত্তর-পশ্চিমে ডুবে যায়। এতে ৪৭ জন আরোহী ছিলেন বলেও জানায় সংস্থাটি।

অ্যালার্ম ফোন নামের অপর দাতব্য সংস্থা বলেছে, শনিবার কর্তৃপক্ষকে নৌকাটির বিষয়ে অবহিত করা হয়। এতে ৪৭ জন আরোহী ছিলেন। তাদের দ্রুত উদ্ধার করা প্রয়োজন বলে বারবার সতর্ক করা সত্ত্বেও যথাসময়ে ইতালিকে তার কোস্টগার্ড না পাঠানোর জন্য দায়ী করেছে।

সংস্থাটি রোববার গভীর রাতে এক বিবৃতিতে বলেছে, স্পষ্টতই ইতালীয় কর্তৃপক্ষ এড়াতে চেষ্টা করছিল, কারণ তাদের উদ্ধার করলে ইতালিতে আনতে হবে। তাই তারা বিলম্ব করে যাতে লিবিয়ান কোস্টগার্ড এসে তাদের লিবিয়ায় ফিরিয়ে নিয়ে যাবে।

তবে ইতালির কোস্টগার্ডের দাবি, ডুবে যাওয়ার ঘটনাটি ইতালীয় অনুসন্ধান ও উদ্ধার এলাকার (এসএআর) বাইরে ঘটেছে । লিবিয়া কর্তৃপক্ষ এই বিষয়ে ইতালির সহযোগিতা চায়। এরপর সাগরের ওই অঞ্চলে থাকা বাণিজ্যিক জাহাজগুলোকে উদ্ধার অভিযানে অংশ নেওয়ার আহ্বান জানানো হয়।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া