৩ ট্রিলিয়ন ডলার ঘাটতি কমানোর লক্ষ্যমাত্রা বাইডেনের

৩ ট্রিলিয়ন ডলার ঘাটতি কমানোর লক্ষ্যমাত্রা বাইডেনের
আগামী এক দশকে ৩ ট্রিলিয়ন ডলার ঘাটতি কমাতে চায় জো বাইডেন প্রশাসন। বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা ও দেশটিতে মূল্যস্ফীতির জেরে এমন লক্ষ্যমাত্রা হোয়াইট হাউজের। সম্প্রতি হোয়াইট হাউজ থেকে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়। খবর এপি।

রিপাবলিকানদের পক্ষ থেকে ভারসম্যপূর্ণ বাজেটের দাবি উঠলেও পরিকল্পনা প্রণীত হয়নি। বাইডেনের বাজেটে উদ্দেশ্য যথেষ্ট স্পষ্ট। প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন শুল্ক পরিকল্পনা ও নীতিমালা প্রণয়নের মধ্য দিয়ে আগামী ১০ বছরের ৩ ট্রিলিয়ন ডলার ঘাটতি পূরণ করা হবে।

হোয়াইট হাউজের প্রেস সচিব কারিন জ্যঁ পিয়েরে দাবি করেন, পরিকল্পনাটি সব দিক থেকেই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে মার্কিন জনগণ প্রমাণ করবে, তারা বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়েছে। এর মধ্যে আনুষ্ঠানিক আলোচনায় তুলে ধরা হয়েছে সংক্ষিপ্ত পরিকল্পনা। স্বাস্থ্য খাতে যেসব ব্যক্তি বছরে ৪ লাখ ডলারের বেশি আয় করছেন, তাদের ওপর বিশেষ শুল্ক ধার্য করা হবে।

আগামী ১০ বছরে ওষুধ ও ফার্মেসি খাত থেকে এভাবে ১৬ হাজার কোটি ডলার ঘাটটি কমিয়ে আনা সম্ভব। এছাড়া বেতার খাত থেকে ৫ হাজার কোটি ও বিভিন্ন ইন্সুরেন্সে সরকারি ব্যয় ২ হাজার কোটি ডলার কমিয়ে আনা হবে। একই সময়ে কমিয়ে আনা হবে চুরি ও বেকারত্বের ইন্সুরেন্স নিয়ে প্রতারণা করে সরকারি অর্থ হাতিয়ে নেয়ার মাত্রা। তেল ও গ্যাস খাতে ভর্তুকি কমিয়ে ঘাটতি হ্রাস করা হবে ৩ হাজার ১০০ কোটি ডলার। অন্যদিকে আবাসন খাত থেকে কমিয়ে আনা হবে ১ হাজার ৯০০ কোটি ডলার। মার্কিন অর্থনীতি মন্দাবস্থা পার করছে। অর্থনীতিকে সচল রাখতে জরুরি কোনো পদক্ষেপ নিতে তৎপর বাইডেন প্রশাসন। তবে প্রস্তাব সিনেটে পাস হওয়া নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এর মধ্যেই সিনেটে বিরোধীদলীয় নেতা মিচ ম্যাককনেল স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘‌এ প্রস্তাব আলোর মুখ দেখবে না’।

এদিকে পিডব্লিউসির নির্বাহী রোহিত কুমার বাইডেনের পরিকল্পনাকে গুরুত্বপূর্ণ মনে করেন। যদি বাইডেন দ্বিতীয় মেয়াদে বিজয়ী হয়, তাহলে ২০২৫ সালে এটা আলোচনার অন্যতম বিষয়ে পরিণত হতে পারে। বাইডেনের পরিকল্পনায় বছরে ৪ লাখ ডলারের বেশি উপার্জনকারীদের জন্য ৩৯ দশমিক ৬ শতাংশ হারে শুল্ক ধার্য করা হবে। করপোরেট ট্যাক্স বাড়ানো হবে ২৮ শতাংশ। বিদেশে কর্মরত মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠানগুলোয় শুল্ক বাড়ানো হবে ১০ দশমিক ৫ থেকে ২১ শতাংশে। ধনাঢ্যদের ওপর শুল্ক ধার্য করাকেই ঘাটতি পূরণের প্রধান অনুঘটক মনে করছে বাইডেন প্রশাসন। সোমবারের বক্তব্যে প্রেসিডেন্ট বলেন, ‘‌যুক্তরাষ্ট্রে ৬৮০ জন বিলিয়নিয়ার রয়েছে। তাদের অনেকেই তুলনামূলক কম সম্পদশালীর চেয়ে কম ট্যাক্স দেন। দেশের ভালোর জন্য তারা আরো বেশি দিতে পারবে।’

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া