বিকল্প বিনিয়োগ তহবিলের স্ট্যাম্প ডিউটি কমল

বিকল্প বিনিয়োগ তহবিলের স্ট্যাম্প ডিউটি কমল
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদিত বিকল্প বিনিয়োগ তহবিলের স্ট্যাম্প ডিউটি কমিয়েছে সরকার। দুই শতাংশ থেকে কমিয়ে নতুন করে দশমিক এক শতাংশ স্ট্যাম্প ডিউটি নির্ধারণ করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল সই করা এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে।

এতদিন বাংলাদেশে বিনিয়োগ শুরুর আগেই বিকল্প বিনিয়োগ তহবিলকে ২ শতাংশ স্ট্যাম্প ডিউটি দিতে হতো। দীর্ঘদিন ধরেই সংশ্লিষ্টরা স্ট্যাম্প ডিউটি কমানোর দাবি জানিয়ে আসছেন। তাদের সেই দাবির প্রেক্ষিতে এখন স্ট্যাম্প ডিউটি কমানো হল।

স্ট্যাম্প ডিউটি কমানো সংক্রান্ত গেজেটে বলা হয়েছে, বিএসইসি অনুমোদিত বিকল্প বিনিয়োগ তহবিলের স্ট্যাম্প ডিউটি দুই শতাংশের পরিবর্তে দশমিক ১ শতাংশ নির্ধারণ করা হলো। তবে সর্বোচ্চ ১০ লাখ টাকা এবং সর্বনিম্ন ৫ টাকা নির্ধারণ করা হলো।

এদিকে বিকল্প বিনিয়োগ তহবিল সংশ্লিষ্টদের পক্ষে থেকে বলা হচ্ছে, স্ট্যাম্প ডিউটির পাশাপাশি বিকল্প বিনিয়োগ তহবিল ব্যবস্থাপকদের ৩৫ শতাংশ কর দিতে হয়। বাংলাদেশে ভেঞ্চার ক্যাপিটালের ব্যবসা নেই বলে দেশি উদ্যোক্তারা অন্যান্য দেশে কোম্পানি নিবন্ধন ও মূলধন উত্তোলনে আগ্রহী। এতে বাংলাদেশের অর্থ বিদেশে চলে যাচ্ছে। এই অবস্থা পরিবর্তনের জন্য সরকারি নীতি সহায়তা প্রয়োজন বলেও উল্লেখ করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ