ট্রেক প্রতিনিধিদের জন্য সিএসইর কমোডিটি ডেরিভেটিভস প্রশিক্ষণ

ট্রেক প্রতিনিধিদের জন্য সিএসইর কমোডিটি ডেরিভেটিভস প্রশিক্ষণ
চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) ট্রেক প্রতিনিধিদের জন্য কমোডিটি ডেরিভেটিভস বিষয়ক একটি সচেতনতামূলক প্রশিক্ষণের আয়োজন করেছে।

বৃহস্পতিবার (০৯ মার্চ) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানটির শুভ উদ্ভোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এক্সিকিউটিভ ডিরেক্টর মো. সাইফুর রহমান। এতে সভাপতিত্ব করেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

এছাড়াও সিএসইর পরিচালক মো. রেজাউল ইসলাম, মোহাম্মেদ নাসির উদ্দিন চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক এবং সিএসইর উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সিএসইর ডেপুটি ম্যানেজার ফয়সাল হুদা প্রশিক্ষণটি পরিচালনা করেন। প্রশিক্ষণটি বিএসইসি, আগারগাঁও, ঢাকা ভবনে অনুষ্ঠিত হয়েছে।

এসময় বিএসইসির এক্সিকিউটিভ ডিরেক্টর মো. সাইফুর রহমান তার বক্তব্যে বলেন, ক্যাপিটাল মার্কেটের উন্নয়নে ইতিমধ্যে বেশ কিছু কার্যক্রম সম্পাদিত হয়েছে এবং গভর্নমেন্ট সিকিউরিটিজ, পারপিচুয়াল বন্ড , এসএমই বোর্ড, এটিবি বোর্ড চালু হয়েছে। পুঁজিবাজারের সম্প্রসারণে ইকুইটি মার্কেটের পাশাপাশি কমোডিটি ডেরিভেটিভসও চালু হওয়া প্রয়োজন। সিএসই কমোডিটি মার্কেট নিয়ে কাজ করছে , আমি এবং আমার এসআরএমআইসি বিভাগ সব সময় যে কোন নতুন কিছু যা ক্যাপিটাল মার্কেটের ডাইভারসিফিকেশনে ভূমিকা রাখবে তার দ্রুত সম্প্রসারণের ব্যাপারে অত্যন্ত সহযোগী। আশা করছি, সিএসই তার এই ধরনের প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখবে এবং এতে অংশগ্রহণকারীরা এর মাধ্যমে সম্যক জ্ঞান লাভ করবেন।

সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, বিএসইসির বর্তমান কমিশন পুঁজিবাজারের উন্নয়নে বেশ ভাল কিছু উদ্যোগ গ্রহন করেছে যেমন- বন্ড মার্কেট, আরইটিআই, জি-সেক, ইত্যাদি। এছাড়া সিএসইকে কমোডিটি এক্সচেঞ্জ স্থাপনের জন্য অনুমতি প্রদান করেছে। আমরা গত বছর এপ্রিল-এ প্রথম চুক্তি করি এবং কনসালটেন্ট নিয়োগ করি, এরপর ড্রাফ্‌ট রুলস বিএসইসিকে হস্তান্তর করি। কমোডিটি এক্সচেঞ্জ স্থাপনের কার্যক্রমে বিএসইসির সহযোগীতা সব সময়ই আমরা পাচ্ছি এবং হাতে হাত রেখে সামনের দিনগুলোতেও একসাথে পথ চলতে পারবো বলে আশা রাখছি।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক বলেন, কমোডিটি ডেরিভেটিভস বিষয়ক আমাদের প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত থাকবে এবং আপনাদের এই স্বতঃস্ফূর্ত উপস্থিতি সব সময় কাম্য থাকবে।

প্রশিক্ষণটিতে ট্রেক প্রতিষ্ঠানের প্রায় ৫০ জন প্রতিনিধিগণ অংশগ্রহন করেন। উল্লেখ্য, সিএসই-ই প্রথম বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন থেকে অনুমোদন পায় এবং গত ২০২২ এর এপ্রিলে এমসিএক্স এর সাথে নলেজ শেয়ারিং কনসালটেন্ট চুক্তি সম্পাদন করে। এরপর থেকে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিণ্ঠার লক্ষ্যে সিএসই ইতিমধ্যে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ, প্রশিক্ষণ কর্মশালা, এওয়ারন্যাস প্রোগ্রাম, সার্টিফিকেট প্রোগ্রাম এর আায়োজন করছে এবং এরই ধারাবাহিকতায় আজকের এই প্রশিক্ষণের আয়োজন করেছে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত