বিনিয়োগে সর্বোচ্চ রিটার্ন দেয় বাংলাদেশ: আল-জাজিরাকে বিএসইসি চেয়ারম্যান

বিনিয়োগে সর্বোচ্চ রিটার্ন দেয় বাংলাদেশ: আল-জাজিরাকে বিএসইসি চেয়ারম্যান
বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ বিনিয়োগে সর্বোচ্চ রিটার্ন দেয় বলে জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সোমবার (৬ মার্চ) কাতারের রাজধানী দোহায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

দোহায় ইনভেস্টমেন্ট সামিট ২০২৩ ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক রোড শো অনুষ্ঠান শেষে তিনি এ সাক্ষাৎকার দেন। অনুষ্ঠিত ইনভেস্টমেন্ট সামিটতে প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশ কাতারের বিনিয়োগ আকর্ষণ করতে চায়। কারণ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ বিনিয়োগে সর্বোচ্চ রিটার্ন দেয়। বর্তমানে বাংলাদেশ বিনিয়োগের জন্য সবচেয়ে উপযুক্ত স্থান।

দুই দেশের মধ্যে গ্রোইং ট্রেড রিলেশনশিপ রয়েছে উল্লেখ করে শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বর্তমানে বাংলাদেশ ও কাতারের মধ্যে সম্পর্ক দিনে দিনে আরও শক্তিশালী হচ্ছে। কাতার থেকে বাংলাদেশে রেমিট্যান্স খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ বছরে বাংলাদেশ ও কাতারে মধ্যে পণ্য রপ্তানি-আবদানি অনেক গুণ বৃদ্ধি পেয়েছে। আজকের এ অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ সম্পর্কে যেসব তথ্য-উপাত্ত তুলে ধরা হচ্ছে, সেটার কারণে আমরা আশা করছি, দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়বে।

তিনি আরও বলেন, সাম্প্রতিক বছরগুলিতে বাংলাদেশ এবং কাতারের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। কাতারের সঙ্গে আমাদের ইতিমধ্যেই বাণিজ্যিক সম্পর্ক রয়েছে৷ আমরা আরও কাতারের বিনিয়োগ আকর্ষণ করার চেষ্টা করছি। কারণ বাংলাদেশ বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় বিনিয়োগে সর্বোচ্চ রিটার্ন দিচ্ছে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, আমরা কাতার থেকে বেসরকারি খাতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য একটি চুক্তি স্বাক্ষর করা হয়েছে। বাংলাদেশ সরকারও কাতার থেকে প্রাকৃতিক গ্যাস এবং তেল আমদানি করতে চায়।

বিদেশি বিনিয়োগকারীদের উদ্দেশে তিনি আরও বলেন, বাংলাদেশে বিনিয়োগে বিশাল সম্ভাবনা আছে। এখানে বিনিয়োগের অনেক সুযোগ অপেক্ষা করছে। সেজন্য কাতারে অবস্থানরত প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানাচ্ছি।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত