ছাদে বাগান করলে ১০ শতাংশ কর মওকুফ

ছাদে বাগান করলে ১০ শতাংশ কর মওকুফ
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকার ভবনগুলোতে ছাদ বাগান করলে হোল্ডিং কর থেকে ১০ শতাংশ রেয়াত (মওকুফ) করার ঘোষণা দেয়া হয়েছে। একই সঙ্গে একটি নীতিমালার আলোকে ছাদ বাগান করা ভবনগুলোতে সনদ দেওয়া হবে।

মঙ্গলবার রাজধানীর মিরপুরে ডিএনসিসির ওয়ার্ডগুলোতে এক লাখ বৃক্ষরোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধনকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এ ঘোষণা দেন।

‘সবুজে সাজুক ঢাকা’ স্লোগান সামনে রেখে দুই ধাপে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে প্রায় এক লাখ গাছ লাগানো হবে। প্রথম ধাপে প্রতিটি ওয়ার্ডে এক হাজার করে মোট ৫৪ হাজার এবং বাকি গাছগুলো দ্বিতীয় ধাপে লাগানো হবে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

বৃক্ষরোপণ কর্মসূচির প্রধান অতিথির বক্তব্যে মেয়র আতিকুল ইসলাম বলেন, যারা ছাদ বাগান করবে আমরা তাদের ১০ শতাংশ পর্যন্ত কর (হোল্ডিং ট্যাক্স) রেয়াত করবো। একটি নীতিমালা করা হবে। তার আলোকে ছাদ বাগান করা মালিকদের সার্টিফিকেট দেওয়া হবে। আর নগরীতে যেসব গাছ লাগানো হবে তার দায়িত্ব নগরবাসীদের নিতে হবে। যে ভবনের সামনে গাছ লাগানো হবে সেই গাছ যেন বেড়ে উঠতে পারে, কেউ যেন উপরে না ফেলে সেই দায়িত্ব ওই ভবন মালিককে নিতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক শরীফ জামিল, নাগরিক ঢাকার সভাপতি এম নাঈম হোসেন, ডিএনসিসির পরিবেশ উন্নয়ন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি এবং ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হুমায়ুন রশিদ জনী প্রমুখ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু