ফেব্রুয়ারিতে দুর্ঘটনায় প্রাণ গেল ৫২২ জনের

ফেব্রুয়ারিতে দুর্ঘটনায় প্রাণ গেল ৫২২ জনের
চলতি বছরের দ্বিতীয় মাস ফেব্রুয়ারিতে রেল, নৌ-পথ ও সড়ক পথে সারাদেশে ৫০৭টি দুর্ঘটনায় ৫২২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭৯৫ জন। এর মধ্যে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪৪৭টি। এতে মারা গেছেন ৪৬৭ জন এবং আহত হয়েছেন ৭৬১ জন।

মঙ্গলবার (৭ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

এতে জানানো হয়, ফেব্রুয়ারিতে সড়কে দুর্ঘটনা ঘটেছে ৪৪৭টি। এতে ৪৬৭ জন নিহত ছাড়াও আহত হন ৭৬১ জন। একই সময় রেলপথে ৪৬টি দুর্ঘটনায় ৩৯ জন নিহত ও ৭ জন আহত হয়েছেন। নৌ-পথে ১৪টি দুর্ঘটনায় ১৬ জন নিহত, ২৭ জন আহত এবং ১৫ জন নিখোঁজ হয়েছেন। এ মাসে ১৫৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৫৯ জন নিহত ও ৮২ জন আহত হয়েছেন।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ-পথে দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জাানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা যায়, ফেব্রুয়ারিতে দুর্ঘটনার ৩১ দশমিক ৯৯ শতাংশ জাতীয় মহাসড়কে, ২১ দশমিক ৭০ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৩৮ দশমিক ৯২ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এ ছাড়া সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৪ দশমিক ২৫ শতাংশ ঢাকা মহানগরীতে, ২ দশমিক ২৩ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে ও শূন্য দশমিক ৮৯ শতাংশ রেলক্রসিংয়ে সংঘটিত হয়েছে।

এসব দুর্ঘটনার মধ্যে সবচেয়ে বেশি হয়েছে ৭ ফেব্রুয়ারি। এ দিন ২৫টি সড়ক দুর্ঘটনায় ২৩ জন নিহত ও ৩৫ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ১৮ ফেব্রুয়ারি। ওই দিন আটটি সড়ক দুর্ঘটনায় মারা যান আটজন আর আহত হয়েছেন ১১ জন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ মতে, সড়ক দুর্ঘটনার উল্লেখযোগ্য কারণের মধ্যে রয়েছে- বেপরোয়া গতি, বিপদজনক অভারটেকিং, ফিটনেসবিহীন যানবাহনের অবাধে চলাচল, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতা ও বেপরোয়া মনোভাব, মাদক সেবন করে যানবাহন চালানো, রাস্তায় ফুটপাত না থাকা বা ফুটপাত বেদখলে থাকা, ট্রাফিক আইনের দুর্বল প্রয়োগ ও ট্রাফিক আইন অমান্য করা, ছোট যানবাহনের ব্যাপক বৃদ্ধি, রাস্তার পাশে হাট-বাজার, ত্রুটিপূর্ণ যানবাহন রাস্তায় নামানো, চালকের নিয়োগ ও কর্মঘন্টা সুনির্দিষ্ট না থাকা, দেশব্যাপী নিরাপদ ও আধুনিক গণপরিবহন ব্যবস্থার পরিবর্তে টুকটুকি-ইজিবাইক-ব্যাটারিচালিত রিকশা, মোটরসাইকেল, সিএনজি অটোরিকশা নির্ভর গণপরিবহন ব্যবস্থার দিকে ধাবিত হওয়া।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু