বাংলাদেশে ব্যবসা ও কর্মক্ষেত্রে পুরুষের অর্ধেক সুযোগ পায় নারী

বাংলাদেশে ব্যবসা ও কর্মক্ষেত্রে পুরুষের অর্ধেক সুযোগ পায় নারী
দেশের সার্বিক উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছেন নারীরাও। বিশেষ করে ডিজিটাল সাফল্যে কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ যেমন বেড়েছে, তেমনি ব্যবসা পরিচালনায়ও তাঁদের অগ্রগতি লক্ষণীয়। কিন্তু বিশ্বব্যাংক বলছে, অর্থনৈতিক অংশগ্রহণে বাংলাদেশের নারীরা এগিয়ে গেলেও ২০২০ সাল থেকে এ অগ্রগতি লক্ষ করা যাচ্ছে না। এমনকি আইনগত সুযোগপ্রাপ্তিতে পুরুষের চেয়ে নারীরা এখনো অর্ধেক পিছিয়ে। সম্প্রতি বিশ্বব্যাংক প্রকাশিত ‘উইমেন, বিজনেস অ্যান্ড দ্য ল ২০২৩’ শীর্ষক প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে।

প্রতিবেদনে নারীদের কর্মক্ষেত্রে অংশগ্রহণ এবং তাঁদের ব্যবসার সহায়ক আইন সূচকে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান নিচের দিকে রয়েছে। বাংলাদেশের স্কোর ৪৯.৪ পয়েন্ট, যা ২০২০ সাল থেকেই অপরিবর্তিত রয়েছে। বাংলাদেশের ওপরে রয়েছে ভারত, পাকিস্তান ও মিয়ানমার।

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশ্বব্যাংক এ প্রতিবেদন প্রকাশ করেছে। বিভিন্ন দেশে নারীরা কর্মজীবনের বিভিন্ন পর্যায়ে পুরুষের বিপরীতে আইনগত অধিকার কতটুকু পাচ্ছেন, তা মূল্যায়ন করা হয়েছে আটটি মানদণ্ডের মাধ্যমে। এই আটটি মানদণ্ড হচ্ছে চলাফেরার স্বাধীনতা, কর্মক্ষেত্র, বেতন, বিবাহ, মাতৃত্ব, উদ্যোক্তা, সম্পদ ও অবসর ভাতা।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের পুরুষের বিপরীতে চলাফেরার স্বাধীনতায় নারী পূর্ণমাত্রায় সুযোগ পাচ্ছে। অর্থাৎ এ ক্ষেত্রে স্কোর এক শতে ১০০। কর্মক্ষেত্রে নারীর সিদ্ধান্ত গ্রহণের অধিকারে ৫০ পয়েন্ট। বেতন-ভাতায় ২৫, বৈবাহিক স্বাধীনতায় ৬০, সন্তান গ্রহণের পর কাজ করার ক্ষেত্রে অধিকারে ২০, ব্যবসা পরিচালনায় ৭৫, উত্তরাধিকার সূত্রে সম্পদপ্রাপ্তি ও মালিকানা ৪০ এবং অবসরের পর নারীর পেনশনপ্রাপ্তিতে ২৫ পয়েন্ট পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নারীর আইনগত অধিকার রক্ষায় বাংলাদেশের অনেক ক্ষেত্রে সংস্কারের প্রয়োজন রয়েছে। এর মধ্যে রয়েছে কর্মক্ষেত্রে নারীর সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আইনগত সুযোগ তৈরি, নারীর বেতনপ্রাপ্তি, বিবাহ সম্পর্কিত আইন, সন্তান গ্রহণের পর কর্মক্ষেত্রে নারীর অধিকার, ব্যবসা পরিচালনায় সুযোগ তৈরি ইত্যাদি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ