শিশুদের দক্ষতা উন্নয়নে ‘রুম টু রিড বাংলাদেশ’কে সহায়তা দেবে ‘বোয়িং’

শিশুদের দক্ষতা উন্নয়নে ‘রুম টু রিড বাংলাদেশ’কে সহায়তা দেবে ‘বোয়িং’
নাটোর জেলায় শিশু সাক্ষরতা উন্নয়নে 'বোয়িং' এবং 'রুম টু রিড বাংলাদেশ' অংশীদারিত্বমূলক কার্যক্রম ঘোষণা করেছে। স্বাধীন পাঠক তৈরির লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের পড়ার দক্ষতা উন্নয়নে 'রুম টু রিড বাংলাদেশ'-কে অনুদান সহায়তা দেবে 'বোয়িং'। কার্যক্রমের ১ম বছরে নাটোরে প্রান্তিক জনগোষ্ঠীর ১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত দুই হাজারের বেশি শিশু উপকৃত হবে।

বোয়িং ভারত ও দক্ষিণ এশিয়ার চিফ অফ স্টাফ জনাব প্রাভীনা ইয়াগনমভাট এবং রুম টু রিড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাখী সরকার অংশীদারিত্বমূলক কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী, সচিব মোকাম্মেল হোসেন, বাংলাদেশ বিমানের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বোয়িং ইন্ডিয়ার প্রেসিডেন্ট সলিল গুপ্তের সাথে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য (প্রাথমিক পাঠ্যক্রম) অধ্যাপক ড. একেএম রিয়াজুল হাসান এবং সচিব (এনসিটিবি) মোসাম্মাৎ নাজমা আক্তার।



অনুষ্ঠানে পর্যটন প্রতিমন্ত্রী বলেন, "বোয়িং এবং রুম টু রিড-কে অংশীদারিত্বমূলক কাজ শুরুর জন্য অভিনন্দন। শিশুদের জন্য, বিশেষ করে গ্রামীণ এলাকার জন্য মানসম্পন্ন শিক্ষা অর্জনে তারা সহায়তা করবে৷ স্বাধীন পাঠকের ইতিবাচক, রূপান্তরমূলক প্রভাব একাধিক - যার একটি হলো সমগ্র জনগোষ্ঠী বা সম্প্রদায়কে নিরক্ষরতার চক্র থেকে মুক্ত করে উন্নত জীবন গঠনের সম্ভাবনা।

পর্যটন সচিব বলেন, "আমরা সন্তুষ্ট যে বোয়িং সামগ্রিক উন্নয়নে বাংলাদেশের সাথে অংশীদারিত্বের উদ্যোগ নিচ্ছে, যা এসডিজি অর্জনে সহায়তা করবে। বাংলাদেশের জন্য শিক্ষা একটি প্রধান ক্ষেত্র। প্রাথমিক শিক্ষায় বোয়িং-এর বিনিয়োগ আমাদের লক্ষ্যগুলি অর্জনে সহায়তা করবে।

বিমান বাংলাদেশের চেয়ারম্যান বলেন, "বোয়িং যে বিমান চলাচলের খাতের পাশাপাশি শিশুশিক্ষার ক্ষেত্রেও বিনিয়োগ করছে - আমি এই বিষয়ে আনন্দিত। বাংলাদেশের কৌশলগত উন্নয়ন খাতগুলোর সাথে এটি সংগতিপূর্ণ। আমি নিশ্চিত বোয়িংয়ের এই প্রচেষ্টা অন্যান্য খাতেও অব্যাহত থাকবে।

বোয়িং ইন্ডিয়ার প্রেসিডেন্ট সলিল গুপ্তে বলেন, "শিশুদের কল্পনায় আলোড়ন তুলতে পারলে ও কৌতূহলী করে গড়ে তুললে তারা খুব সহজেই বড় বড় কাজ অর্জন করতে পারে৷ বাংলাদেশে রুম টু রিড-এর সাথে আমাদের অংশীদারিত্বমূলক কাজের মুলে আছে তৃণমূলে শিশুদের জন্য সঠিক ও কার্যকরী উপকরণের সরবরাহ নিশ্চিত করা। পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করতে ও তাদের স্থায়ী দক্ষতা বিকাশে পদক্ষেপ নেওয়াই আমাদের প্রতিশ্রুতি।

রুম টু রিড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাখী সরকার বলেন, "বোয়িং-এর অনুদান সহায়তায় আমরা প্রাথমিক বিদ্যালয়ে চলমান সাক্ষরতা কার্যক্রমের আওতায় আরও শিশু অন্তর্ভুক্ত করতে পেরে আনন্দিত৷ আমরা আশাবাদী যে, এই অংশীদারিত্ব আমাদের কার্যক্রমকে বড় পরিসরে নিয়ে যেতে সহায়তা করবে৷ নাটোরে আমরা 'প্রদর্শনী' আদলের কার্যক্রম বাস্তবায়ন থেকে ক্রমশ যৌথকর্মসূচি আদলে কার্যক্রম বাস্তবায়ন শুরু করছি যাতে আমাদের সাক্ষরতা কার্যক্রমের সুবিধা সরাসরি উপকারভোগী শিশুর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যায়। এভাবে বোয়িং-এর অংশীদারিত্ব আমাদের জন্য উচ্চতর দ্বিগুণ তাৎপর্য বহন করে।

স্বাধীন পাঠক হয়ে নিজ নিজ পরিবারে নিরক্ষরতার চক্র ভাঙতে শিশুদের সর্বত সহায়তা করতে রুম টু রিড বাংলাদেশ পড়া শেখার বিজ্ঞানের সাথে ভালোবেসে পাঠাভ্যাস গঠনের জাদুর মেল্ বন্ধন ঘটাবে। নাটোর জেলা শিক্ষা অফিসের সাথে যৌথ পরিকল্পনায় প্রমাণ-ভিত্তিক সাক্ষরতা কার্যক্রম অনুসরণ করে শিশুদের পড়ার দক্ষতার বিকাশে সহায়তা ও পাঠাভ্যাস গঠনই রুম টু রিড-এর লক্ষ্য।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি