চুক্তির খসড়া নিয়ে আইএমএফের সঙ্গে পাকিস্তানের বৈঠক

চুক্তির খসড়া নিয়ে আইএমএফের সঙ্গে পাকিস্তানের বৈঠক
আগামী চার মাসের রাজস্ব ও ব্যয়ের পরিসংখ্যান চূড়ান্ত করতে সোমবার (৬ মার্চ) থেকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে আবারো ভার্চুয়াল আলোচনা শুরু করবে পাকিস্তান। সিনিয়র এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য দিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন।

পাকিস্তান মিশনের প্রধান নাথান পোর্টারের নেতৃত্বে আইএমএফ প্রতিনিধিরা কয়েক দিন ধরে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেছিল। রাজস্ব ও এর ওপর আগের পদক্ষেপের প্রভাব পর্যালোচনা করার জন্য গত ৩ মার্চ তারা কর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে।

ফেডারেল বোর্ড অব রেভিনিউকে (এফবিআর) রাজস্ব ঘাটতি পূরণের জন্য অতিরিক্ত ১৭ হাজার কোটি রুপি সংগ্রহের দায়িত্ব দেয়া হয়েছে। ভর্তুকি অপসারণ এবং গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর মতো অন্যান্য পদক্ষেপের মাধ্যমে কাজ করবে তারা।

উভয় পক্ষই অর্থনৈতিক ও আর্থিক নীতিমালার (এমইএফপি) একটি খসড়া স্মারক তৈরি করবে, যা কর্মকর্তা পর্যায়ের চুক্তি (এসএলএ) নামে পরিচিত। আগামীকাল থেকে এ খসড়া নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

আইএমএফের অন্যতম শর্ত অনুসারে এরই মধ্যে চীনের মতো দ্বিপক্ষীয় ঋণদাতার কাছ থেকে আর্থিক সহায়তা চাওয়া হয়েছে। গতকাল পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার জানান, স্টেট ব্যাংক অব পাকিস্তান (এসবিপি) চীনের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক (আইসিবিসি) থেকে ৫০ কোটি ডলার পেয়েছে। মোট ১৩০ কোটি ডলারের ঋণ তিন কিস্তিতে দেয়া হবে।

কর্মকর্তারা আশা করেন, আইসিবিসি থেকে পুরো ১৩০ কোটি ডলার এবং আইএমএফের কাছ থেকে ১১০ কোটি ডলার পাওয়ার পর পাকিস্তান আরো ভালো অবস্থানে থাকবে। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে শিগগিরই ৩০০ কোটি ডলার আশা করা হচ্ছে। এছাড়া গত আগস্টে কাতারের প্রতিশ্রুতি ৩০০ কোটি ডলার বিনিয়োগ নিয়েও তারা ইতিবাচকভাবে ভাবছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া