তিন মাসের মধ্যে ভারতের সর্বনিম্ন রিজার্ভ

তিন মাসের মধ্যে ভারতের সর্বনিম্ন রিজার্ভ
ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত ২৪ ফেব্রুয়ারি শেষ হওয়া সপ্তাহে ৩৩০ মিলিয়ন ডলার কমে ৫৬০ দশমিক ৯৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। যা গত তিন মাসের মধ্যে ভারতের সর্বনিম্ন রিজার্ভ।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এ তথ্য নিশ্চিত করেছে। খবর এনডিটিভির।

গত সপ্তাহে রিজার্ভ কমেছে ৩৩০ মিলিয়ন ডলার। এ নিয়ে গত তিন সপ্তাহে মোট কমেছে ১৫ বিলিয়ন ডলার। ১৭ ফেব্রুয়ারি শেষ হওয়া সপ্তাহে ভারতের রিজার্ভ ছিল ৫৬১ দশমিক ২৭ বিলিয়ন ডলার।

এদিকে ডলারের বিপরীতে রুপির মান ধরে রাখতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে ভারতের কেন্দ্রীয় ব্যাংকটি।

রুপির মূল্য যাতে ৮৩-এর নিচে না নামে সে জন্য ডলার বিক্রি বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এমন পরিস্থিতিতে দেশটির রিজার্ভ নিম্নমুখী।

অন্যদিকে চলতি অর্থবছরে ভারতের জিডিপি প্রবৃদ্ধি সাত শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। দেশটির জাতীয় পরিসংখ্যান বিভাগ এই তথ্য দিয়েছে।

প্রধান অর্থনৈতিক উপদেষ্টা (সিইএ) ভি অনন্ত নাগেশ্বরন বলেছেন, পুরো অর্থবছরে সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে মার্চ প্রান্তিকে চার থেকে চার দশমিক এক শতাংশ প্রবৃদ্ধি প্রয়োজন।

সাত শতাংশ বৃদ্ধির পূর্বাভাসকে ‌‘খুবই বাস্তবসম্মত’ হিসেবে অভিহিত করে সিইএ বলেছেন, উৎপাদন ভালো অবস্থানে রয়েছে এমন যথেষ্ট লক্ষণ দেখা যাচ্ছে। তবে ভারতকে আবহাওয়াসম্পর্কিত অনিশ্চয়তার সঙ্গে মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকতে হবে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া