ইবিতে শিক্ষার্থী নির্যাতন: ছাত্রলীগের ৫ নেতা-কর্মী বহিষ্কার

ইবিতে শিক্ষার্থী নির্যাতন: ছাত্রলীগের ৫ নেতা-কর্মী বহিষ্কার
দেশরত্ন শেখ হাসিনা হলে নবীন শিক্ষার্থীকে রাতভর নির্যাতন ও বিবস্ত্র করে ভিডিও ধারণের ঘটনায় ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরাসহ পাঁচ জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া আগামী ৭ কার্যদিবসের মধ্যে অভিযুক্তদের নোটিশের লিখিত জবাব দিতে বলা হয়েছে। অভিযুক্তদের লিখিত জবাব সন্তোষজনক না হলে তাদের চূড়ান্ত বহিষ্কার করা হবে।

শনিবার (৪ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদাত হোসেন আজাদ এই তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে উপাচার্যের দপ্তরে দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে ইবি শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরাসহ পাঁচ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সাময়িক বহিষ্কৃত অন্য শিক্ষার্থীরা হলেন-  হালিমা আক্তার উর্মি, ইসরাত জাহান মিম, তাবাসসুম ইসলাম ও মুয়াবিয়া জাহান।

শৃঙ্খলা কমিটির সভা শেষে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, এই বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত নেওয়ার জন্য আমরা প্রায় দুই ঘন্টা যাবৎ মিটিংয়ে করেছি। আমরা সব মিলিয়ে বিশেষ করে হাইকোর্টের যে নিদর্দেশনা গুলো ছিলো সব মিলিয়ে আমাদের চূড়ান্ত সিদ্ধান্তের একটি প্রতিবেদন করেছি। প্রক্টর মহোদয় এবং আইন প্রশাসক এই বিষয়ে অবগত করবেন।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, আজকের সভায় দুইটি বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। প্রথমত মহামান্য হাইকোর্ট যে নির্দেশনা প্রদান করেছেন বিশ্ববিদ্যালয় তা অনতিবিলম্বে কার্যকর ও বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি যে প্রতিবেদন দেয় তা কর্তৃপক্ষ গ্রহণ করা। অভিযুক্ত ৫জন শিক্ষার্থীক এদের বিরুদ্ধে অনতিবিলম্বে প্রসেডিং শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অভিযুক্তদের বিরুদ্ধে কেনো চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করা হবে না এই মর্মে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে ও সাত কার্যদিবসের মধ্যে তাদের লিখিত জবাব দিতে হবে। তাদের কাছ থেকে জবাব প্রাপ্তির পর পরবর্তী ছাত্র শৃঙ্খলা কমিটির সভায় উপস্থাপন করার সিদ্ধান্ত গৃহীত হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি