শক্তিশালী পুঁজিবাজারের জন্য দরকার সুশিক্ষিত বিনিয়োগকারী

শক্তিশালী পুঁজিবাজারের জন্য দরকার সুশিক্ষিত বিনিয়োগকারী
শক্তিশালী পুঁজিবাজারের জন্য দরকার সুশিক্ষিত বিনিয়োগকারী বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার ।সোমবার (২৪ আগস্ট ) বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমদ।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেন, বিআইসিএম যে কারনে প্রতিষ্ঠা করা হয়েছে, সেই জায়গায় এখনও যেতে পারেনি।সরকার চেষ্টা করছে দূর্বল জায়গা গুলো ঠিক করতে।শুদ্ধাচার এবং উদ্ভাবন দুটি বিষয় অনেক গুরুত্বপূর্ন।ভালো কাজে অনুপ্রানিত করা হলে দূর্নীতিভাবে  সোনার বাংলাদেশ গড়তে ভুমিকা রাখবে। “সততা, নৈতিকতা ও শুদ্ধাচার পালনের উপর গুরুত্বারোপ করতে হবে। আমরা সকলে যদি নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করি তাহলেই দেশ এগিয়ে যাবে। বঙ্গবন্ধুর আত্মত্যাগ সার্থকতা পাবে।“ তিনি আরও উল্লেখ করেন যে বিআইসিএম এর উদ্ভাবনী ধারণা কাজে লাগিয়ে করোনা মহামারির সময়েও অনলাইনে ইন্সটিটিউটের শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম চালু রয়েছে।সোমবার বিকালে বিআইসিএমের লাইব্রেরিতে “বঙ্গবন্ধু বুক কর্ণার” এবং ইন্সটিটিউট প্রাঙ্গণে “ডিজিটাল ডিসপ্লে বোর্ডের” উদ্বোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। একইসাথে ইন্সটিটিউট প্রাঙ্গনের বাইরে স্থাপিত ডিজিটাল ডিসপ্লে বোর্ডের মাধ্যমে বঙ্গবন্ধুর উপর তথ্যচিত্র প্রচার কার্যক্রমের উদ্বোধন করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন এবং জাতীয় শোক দিবস ২০২০ উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি পালনের অংশ হিসেবে এই আয়োজন করা হয়।

এসময় ইন্সটিটিউটের ২০১৯-২০২০ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কার এবং ইনোভেশন পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, “জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।শুধুমাত্র ব্যাক্তিগত উন্নয়ন করে জাতিগত সমৃদ্ধি অর্জন সম্ভব নয়। তিনি এসময় বঙ্গবন্ধুর স্বার্থহীন রাজনীতির উদাহরণ দেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার এবং বিআইসিএম এর পরিচালনা পর্ষদের সদস্য ড. শেখ শামসুদ্দিন আহমদ বলেন ,“বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশ ও চেতনাকে আমাদের অন্তরে ধারণ করতে হবে।”

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের ২০১৯-২০ অর্থবছরের ইনোভেশন পুরস্কার পেয়েছেন সহকারী অধ্যাপক জনাব মো: হাবিবুল্লাহ এসিসিএ, ও জনসংযোগ কর্মকর্তা জনাব খালেদা জেসমিন এবং শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন ডেপুটি রেজিস্ট্রার জনাব আসিফ ইমরান, ও অফিস সহায়ক মো: রাকিবুল হাসান।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত