দেশে ফিরতে বাধা নেই বিএনপি নেতা সালাহউদ্দিনের

দেশে ফিরতে বাধা নেই বিএনপি নেতা সালাহউদ্দিনের
ভারতে আটক বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদের বাংলাদেশে ফিরতে কোনো বাধা নেই। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয়ের শিলং জজ আদালতের আপিল বিভাগ এ রায় ঘোষণা করেন।

বুধবার (১ মার্চ) বিকালে ভারতের শিলং থেকে এ কথা জানান সালাহউদ্দিন নিজেই।

তিনি জানান, ভারতের মেঘালয় রাজ্যের শিলং জজ আদালতের আপিল বিভাগ তার দেশে ফেরার বিষয়ে আগের রায় বহাল রেখেছেন। দেশে ফিরতে তার কোনো বাধা নেই। শিগগিরই তিনি দেশে ফিরতে চান। তবে বাকিটা আইনি প্রক্রিয়া ও দেশটির সরকারের ওপর নির্ভর করছে বলেও জানান সালাহউদ্দিন।

২০১৫ সালের ১০ মার্চ ঢাকার উত্তরা থেকে নিখোঁজ হন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। নিখোঁজের ৬৩ দিন পর ১১ মে ভারতের মেঘালয়ের শিলংয়ে স্থানীয় পুলিশ সালাহউদ্দিনকে উদ্ধার করে। এরপর তাকে সেখানকার একটি মানসিক হাসপাতালে ভর্তি করা হয়। পরদিন তাকে শিলং সিভিল হাসপাতালে ভর্তি করা হয়।

বৈধ কাগজপত্র ছাড়া ভারতে অনুপ্রবেশের অভিযোগে ফরেনার্স অ্যাক্ট অনুযায়ী তাকে গ্রেফতার দেখায় মেঘালয় থানা পুলিশ। একই বছরের ২২ জুলাই শিলং নিম্ন আদালতে আনুষ্ঠানিকভাবে তার বিরুদ্ধে অনুপ্রবেশের দায়ে অভিযোগ গঠন করা হয়।

তিন বছর পর ২০১৮ সালের ২৬ অক্টোবর মামলার রায় দেন শিলং নিম্ন আদালত। রায়ে বেকসুর খালাস পান সালাহউদ্দিন আহমেদ। কিন্তু ভারত সরকার ওই রায়ের বিরুদ্ধে আপিল করে। এর ফলে তিনি আর দেশে ফিরতে পারেননি।

দীর্ঘ ৪ বছর পর মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) নিম্ন আদালতের ওই রায় বহাল রেখে নতুন রায় দেন শিলং জজ আদালত। সেই সঙ্গে ভারত সরকারকে দ্রুত সময়ের মধ্যে সালাহউদ্দিন আহমেদকে বাংলাদেশে ফেরত পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া