নতুন পদ্ধতিতে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

নতুন পদ্ধতিতে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট
ট্রেনের টিকিট সংগ্রহের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ প্রদর্শন বাধ্যতামূলক করা হয়েছে। বিদেশি কোনো নাগরিক ট্রেনে ভ্রমণ করতে চাইলে সেক্ষেত্রে দেখাতে হবে পাসপোর্ট। বুধবার (১ মার্চ) থেকে সারাদেশে এটি কার্যকর হলেও যাত্রীদের অনেকে এখনো জানেন না, কীভাবে নতুন পদ্ধতিতে অনলাইনে নিবন্ধনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

ট্রেনের টিকিট সংগ্রহ করতে হলে এনআইডি বা জন্মনিবন্ধন দিয়ে নিবন্ধন করতে হবে। পরে সেটি নির্বাচন কমিশনের ডেটাবেজ থেকে যাচাই করা হবে। যাচাই সম্পন্ন হওয়ার পর যাত্রীরা টিকিট সংগ্রহ করতে পারবেন। তবে একজনের এনআইডি দিয়ে টিকিট সংগ্রহ করে অন্যজন ভ্রমণ করতে পারবেন না।

অনলাইনের মাধ্যমে যেভাবে করা যাবে নিবন্ধন-

শুরুতে বর্তমান Username ও Password দিয়ে ওয়েবসাইট বা রেল সেবা অ্যাপে (rail sheba app) লগইন করতে হবে। সেখানে এনআইডি (NID) নম্বর ও জন্ম তারিখ লিখে ভেরিফাই (verify) বাটনে ক্লিক করতে হবে।

এনআইডি নম্বর ও জন্ম তারিখ সঠিকভাবে প্রবেশ করালে যদি এনআইডি নম্বরটি আগে ব্যবহার না হয়ে থাকে, তবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হবে।

নতুন নিবন্ধনকারীদের ক্ষেত্রে ওয়েবসাইট অথবা রেল সেবা অ্যাপে (rail sheba app) গিয়ে লগইন করতে হবে। এরপর সঠিক এনআইডি নম্বর ও জন্ম তারিখ ভেরিফাই করে অন্যান্য তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

অফলাইন বা এসএমএসের মাধ্যমেও করা যাবে নিবন্ধন। এক্ষেত্রে মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে BRNID নম্বর জন্ম তারিখ (জন্ম তারিখের ফরম্যাট-জন্মের সাল/মাস/দিন) এসএমএস পাঠাতে হবে ২৬৯৬৯ নম্বরে। নিবন্ধন সফল বা ব্যর্থ হয়েছে কি না, তা জানিয়ে দেওয়া হবে ফিরতি এসএমএসের মাধ্যমে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু