পুঁজিবাজারে বড় দরপতন, রাস্তায় বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে বড় দরপতন, রাস্তায় বিনিয়োগকারীরা
সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৮২ কোম্পানির মধ্যে মাত্র ৪ টির শেয়ারদর বেড়েছে। দরপতন হয়েছে প্রায় দেড় শতাধিক কোম্পানির।

ডিএসইর তথ্য মতে, রোববার (২৬ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ২৩ দশমিক ০২ পয়েন্ট হারিয়েছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৬ হাজার ১৮২ পয়েন্টে।

প্রধান দুই সূচকের সঙ্গে আজ অপর দুই সূচকেরও পতন হয়েছে। এর মধ্যে ‘ডিএস ৩০’ ৬ দশমিক ৫৯ পয়েন্ট এবং ‘ডিএসই এস’ সূচক ৫ দশমিক ০৬ পয়েন্ট কমেছে।

আগের দিনের তুলনায় আজ প্রধান শেয়ারবাজারে লেনদেন সামান্য বেড়েছে। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) ২২২ কোটি ৯৯ লাখ টাকা লেনদেন হয়েছিল। রোববার লেনদেন হয়েছে ২৩১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৪৯টি কোম্পানির শেয়ারদরই কমেছে। শেয়ারদর অপরিবর্তিত ছিল ১৩১টির। আর শেয়ারদর বেড়েছে মাত্র ৪টির। যেসব কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত ছিল, সেগুলো ছিল ফ্লোর প্রাইসে। ফলে কোম্পানিগুলোর শেয়ারদর কমার কোন সুযোগ ছিল না।

এদিকে অব্যাহত পতনের কারণে সাধারণ বিনিয়োগকারীদের একটি অংশ মানববন্ধন করেছে। রোববার দুপুরে মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের পুরাতন ভবনের সামনে বিনিয়োগকারীরা বিক্ষোভ প্রদর্শন করে। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দিবে বলে জানিয়েছে তাঁরা।

মানববন্ধনে বক্তারা বলেন, অব্যাহত দরপতনে নিঃস্ব বিনিয়োগকারীদের বাঁচাতে ইনভেস্টমেন্ট কর্পোরেশনের মাধ্যমে ১০ হাজার কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত