রবিবার লেনদেনে ফিরছে এসকোয়্যার নিট ও স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স

একদিন রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকার পর আগামীকাল (রোববার) পুঁজিবাজারে লেনদেনে ফিরছে এসকোয়্যার নিট কম্পোজিট লিমিটেড ও স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত তহবিল ব্যবহারের সময়সীমা বৃদ্ধি করতে চাইছে এসকোয়্যার নিটের পরিচালনা পর্ষদ। এছাড়া এ তহবিলের অর্থ ব্যবহারের খাতেও পরিবর্তন আনতে চাইছে তারা। এক্ষেত্রে বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে কোম্পানিটিকে। এ লক্ষ্যে আগামী ১৪ সেপ্টেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানির ইজিএম আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ২০ আগস্ট।

বুক বিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে ১৫০ কোটি টাকা মূলধন সংগ্রহ করেছে এসকোয়্যার নিট। এ অর্থ ব্যবসা সম্প্রসারণ, ভবন নির্মাণ, ডায়িং ও ওয়াশিং প্লান্টের যন্ত্রপাতি কেনার কাজে বিনিয়োগের কথা ছিল কোম্পানিটির। কিছু অর্থ আইপিও প্রক্রিয়ার ব্যয় নির্বাহেও খরচ হয়েছে।

২০১৯ সালের ৯ এপ্রিল ডিএসইতে এসকোয়্যার নিটের শেয়ার লেনদেন শুরু হয়। তার আগে ওই বছরের ৬-২০ জানুয়ারি সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিওর চাঁদা গ্রহণ করে বস্ত্র খাতের কোম্পানিটি। এর শেয়ারের জন্য নয়গুণের বেশি আবেদন জমা পড়ে। ৭ ফেব্রুয়ারি আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়।

এদিকে বার্ষিক সাধারণ সভা (এজিএম) সংক্রান্ত রেকর্ড ডেটের কারণে ২০ আগস্ট শেয়ার লেনদেন বন্ধ ছিল স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের। কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৮৩ পয়সা (পুনর্মূল্যায়িত)।

সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ঘোষিত লভ্যাংশসহ অন্যান্য এজেন্ডা পর্যালোচনার জন্য আগামী ৯ সেপ্টেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের এজিএম আহ্বান করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত