ঢেউয়ের তোড়ে বেরিয়ে এলো সাবমেরিন ক্যাবল লাইন

ঢেউয়ের তোড়ে বেরিয়ে এলো সাবমেরিন ক্যাবল লাইন
কুয়াকাটায় উত্তাল ঢেউয়ে বালুর নিচ থেকে বেরিয়ে এলো কলাপাড়ার লতাচাপলীর মাইটভাঙা গ্রামে স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের অপটিক্যাল ফাইবার ক্যাবল লাইন (আর্টিকুলেটেড পাইপ)।

ঢেউয়ের ফলে সমুদ্রের ভাঙনে বালু ক্ষয়ের কারণে বৃহস্পতিবার সন্ধ্যার দিকে মূল ক্যাবল লাইনটির কিছু অংশ বের হয়ে আসে। এতে দুর্ঘটনার আশঙ্কায় ঘটনাস্থলে রাতে নিরাপত্তাকর্মী নিয়োজিত করেছে স্টেশন কর্তৃপক্ষ।

এ ব্যাপারে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের উপ-মহাব্যবস্থাপক মো.তরিকুল ইসলাম সংবাদ মাধ্যমকে জানান, ‘কুয়াকাটা সমুদ্র সৈকতের বালুর নিচ থেকে প্রায় ২৫ হাজার কি.মি. দীর্ঘ ক্যাবল লাইন কুয়াকাটা সৈকত হয়ে সাড়ে ছয় কিলোমিটার দূরে উপজেলার লতাচাপলী ইউনিয়নের সাবমেরিন ল্যান্ডিং স্টেশনে এসে মূল সার্ভারে সংযুক্ত হয়। বৃহস্পতিবার (২০ আগস্ট) ও শুক্রবার (২১ আগস্ট) সাগরের উত্তাল ঢেউয়ের তোড়ে বালু ক্ষয়ের কারণে প্রায় ১২ ফুট আর্টিকুলেটেড পাইপ (ক্যাবল লাইন) বের হয়ে আসে। প্রায় চার ইঞ্চি ব্যাসের এই পাইপ লাইন থেকে মূল সার্ভারের লাইন টানা হয়েছে।’ এতে ইন্টারনেট সরবরাহে কোনও সমস্যা হবে না বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ৯ আগস্ট অসাবধানতাবশত ইন্টারনেট সঞ্চালন লাইনের পাওয়ার ক্যাবল কাটা পড়লে সারাদেশে ১৩ ঘণ্টা ইন্টারনেট সরবরাহে ধীরগতি দেখা যায়। পরে ঢাকা থেকে প্রকৌশলীরা এসে সঞ্চালন লাইন ঠিক করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়