মুজিববর্ষ উপলক্ষে চবিতে তিন দিনব্যাপী নাট্যাৎসব

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশ: ২০২০-০১-১৫ ০১:২৭:৩৬, আপডেট: ২০২০-০১-১৫ ০১:২৯:২৩

আব্দুল হাই রাসেল : ‘মুক্তির চেতনায় শিল্পিত সৃজন’ এই স্লোগানকে ধারণ করে মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের আয়োজনে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘চতুর্থ বার্ষিক নাট্যোৎসব ২০২০’।ইতিমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে মঞ্চসজ্জা, বিভাগ, ক্যাম্পাসকে সাজানোসহ সবধরনের প্রস্তুতি শেষ হয়েছে।

বুধবার (১৫ ই জানুয়ারি) সকাল ১১টা ২০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে জাতীয় সঙ্গীতের মাধ্যমে হবে উৎসবের সূচনা। উদ্বোধনী অনুষ্ঠান হবে বিকেল সাড়ে ৫টায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংষ্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার। অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দর চৌধুরী এবং কবি ও সাংবাদিক আবুল মোমেন।  সন্ধ্যা ৭টায় উন্মুক্ত মঞ্চে সেলিম আল দীনের নাটক ‘যৈবতী কন্যার মন’ পরিবেশিত হবে নাটকটি নির্দেশনা দিয়েছেন বিভাগে শিক্ষক ফারজানা আফরীন রুপা।

উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার বলেন, ‘মুক্তির চেতনায় শিল্পীত সৃজন’ এই স্লোগানে চতুর্থবারের মতো নাট্যাৎসবের আয়োজন করেছে নাট্যকলা বিভাগ । তবে এবার মুজিববর্ষ উপলক্ষে উৎসবের ভিন্ন আঙ্গিক থাকবে বলে আমি মনে করি। নাট্যোৎসব জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি উৎসর্গ করেছি।

নাট্যকলা বিভাগের সভাপতি মো. শামীম হাসান বলেন, একাডেমিক পড়াশোনার পাশাপাশি প্রায়োগিক চর্চা হিসেবে আমরা প্রতিবছর নাট্যেৎসবের আয়োজন করি। এবারও একইভাবে এই আয়োজন করা হয়েছে। এই উৎসবের মাধ্যমে ক্যাম্পাস প্রাণ ফিরে পেয়েছে।

উৎসবের শেষ দিন প্রদান করা হবে নাট্যসম্মাননা ২০২০, উক্ত সম্মাননার এজন্য এবার মননীত করা হয়েছে ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুই গুনী শিক্ষক প্রফেসর ড. ইসরাফিল শাহীন ও প্রফেসর ড. আফসার আহমেদ।

এছাড়াও তিনদিনের নাট্যোৎসবকে ঘিরে থাকছে নাটক মোহভঙ্গ’, ‘পুজোর সাজ’, ‘রাত ভরে বৃষ্টি’, ‘রাষ্ট্র বনাম’, ‘সোনার তরী’, ‘বাঁশি’, ‘লাল জমিন’, ব্যাঙ’‘নিষ্কৃতি’ ও ‘শ্যামাপ্রেম’।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।