মুজিববর্ষ উপলক্ষে চবিতে তিন দিনব্যাপী নাট্যাৎসব

মুজিববর্ষ উপলক্ষে চবিতে তিন দিনব্যাপী নাট্যাৎসব
আব্দুল হাই রাসেল : ‘মুক্তির চেতনায় শিল্পিত সৃজন’ এই স্লোগানকে ধারণ করে মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের আয়োজনে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘চতুর্থ বার্ষিক নাট্যোৎসব ২০২০’।ইতিমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে মঞ্চসজ্জা, বিভাগ, ক্যাম্পাসকে সাজানোসহ সবধরনের প্রস্তুতি শেষ হয়েছে।

বুধবার (১৫ ই জানুয়ারি) সকাল ১১টা ২০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে জাতীয় সঙ্গীতের মাধ্যমে হবে উৎসবের সূচনা। উদ্বোধনী অনুষ্ঠান হবে বিকেল সাড়ে ৫টায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংষ্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার। অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দর চৌধুরী এবং কবি ও সাংবাদিক আবুল মোমেন।  সন্ধ্যা ৭টায় উন্মুক্ত মঞ্চে সেলিম আল দীনের নাটক ‘যৈবতী কন্যার মন’ পরিবেশিত হবে নাটকটি নির্দেশনা দিয়েছেন বিভাগে শিক্ষক ফারজানা আফরীন রুপা।

উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার বলেন, 'মুক্তির চেতনায় শিল্পীত সৃজন’ এই স্লোগানে চতুর্থবারের মতো নাট্যাৎসবের আয়োজন করেছে নাট্যকলা বিভাগ । তবে এবার মুজিববর্ষ উপলক্ষে উৎসবের ভিন্ন আঙ্গিক থাকবে বলে আমি মনে করি। নাট্যোৎসব জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি উৎসর্গ করেছি।

নাট্যকলা বিভাগের সভাপতি মো. শামীম হাসান বলেন, একাডেমিক পড়াশোনার পাশাপাশি প্রায়োগিক চর্চা হিসেবে আমরা প্রতিবছর নাট্যেৎসবের আয়োজন করি। এবারও একইভাবে এই আয়োজন করা হয়েছে। এই উৎসবের মাধ্যমে ক্যাম্পাস প্রাণ ফিরে পেয়েছে।

উৎসবের শেষ দিন প্রদান করা হবে নাট্যসম্মাননা ২০২০, উক্ত সম্মাননার এজন্য এবার মননীত করা হয়েছে ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুই গুনী শিক্ষক প্রফেসর ড. ইসরাফিল শাহীন ও প্রফেসর ড. আফসার আহমেদ।

এছাড়াও তিনদিনের নাট্যোৎসবকে ঘিরে থাকছে নাটক মোহভঙ্গ’, ‘পুজোর সাজ’, ‘রাত ভরে বৃষ্টি’, ‘রাষ্ট্র বনাম’, ‘সোনার তরী’, ‘বাঁশি’, ‘লাল জমিন’, ব্যাঙ'‘নিষ্কৃতি’ ও ‘শ্যামাপ্রেম’।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে