বাংলাদেশি আওফি ফেলোজ ফোরামের সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশি আওফি ফেলোজ ফোরামের সম্মেলন অনুষ্ঠিত
বাহরাইনভিত্তিক ইসলামি ব্যাংকিং ও অর্থায়ন বিষয়ক মানদণ্ড প্রণয়নকারী প্রতিষ্ঠান ‘অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন ফর ইসলামিক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনের (আওফি) ফেলোদের সংগঠন বাংলাদেশ আওফি ফেলোজ ফোরামের (বাফ) তৃতীয় ইসলামি অর্থায়ন সম্মেলন শনিবার (৪ ফেব্রুয়ারি) মিরপুরের বিআইবিএম মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান। গেস্ট অব অনার (সম্মানিত অতিথি) হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নুরুন নাহার ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হুমায়রা আজম। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন আওফির মহাসচিব ওমর মোস্তফা আনসারী, ব্যাংক এশিয়ার উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জিয়াউল হাসান মোল্লা ও স্পন্সর প্রতিষ্ঠান মিলেনিয়াম ইনফরমেশন সলিউশন লিমিটেডের প্রধান নির্বাহী মাহমুদ হোসাইন।

বাফের সভাপতি ও বিআইবিএমের সহযোগী অধ্যাপক ড. মো. মোহাব্বত হোসাইন সম্মেলনে স্বাগত বক্তব্য দেন। সম্মেলনের আহবায়ক ও ইস্টার্ণ ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট একেএম মিজানুর রহমান এতে ধন্যবাদ জ্ঞাপন করেন। ‘বাফ-আবাবিল ইসলামিক ফাইন্যান্স কনফারেন্স ২০২৩’ শিরোনামে এ সম্মেলনে বাংলাদেশে আওফির ২৫০ জন ফেলোসহ দেশীয় ও আন্তর্জাতিক মোট ৩০০ জন ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্স বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন।

সম্মেলনে ইসলামিক ব্যাংকিং খাতে অসামান্য অবদান রাখার জন্য সেন্ট্রাল শরীআহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের (সিএসবিআইবি) এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান মো. ফরিদ উদ্দিন আহমেদকে বাফ-এম আজিজুল হক অ্যাওয়ার্ড ২০২৩ প্রদান করা হয় ও সিএসবিআইবিকে বাফ-শাহ আব্দুল হান্নান অ্যাওয়ার্ড ২০২৩ প্রদান করা হয়। এছাড়া বাংলাদেশে আওয়াফী মানদণ্ড ও ইসলামিক অর্থায়ন বিষয়ক শিক্ষা প্রচারে অবদান রাখার জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ছয়জনকে বাফ অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হয়।

এসময় বাংলাদেশে ইসলামী ব্যাংকিংয়ের পথিকৃৎ এম. আজিজুল হক-এর সংকলনগ্রন্থ ‘বাংলাদেশ মার্চেস টুয়ার্ডস ইসলামিক ব্যাংকিং’-সহ ইসলামী ফিনটেক, ইসলামী ব্যাংকিং ও অর্থব্যবস্থার ওপর রচিত আরো তিনটি মৌলিক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। দিনব্যাপী এ অনুষ্ঠানে দুটি প্যানেল আলোচনায় দেশীয় ও আন্তর্জাতিক ইসলামিক ব্যাংকিং ও অর্থায়ন বিশেষজ্ঞ ও পেশাজীবীরা অংশ নেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আব্দুল আউয়াল সরকার ও বিশিষ্ট শরী’আহ বিশেষজ্ঞ মাওলানা শাহ ওয়ালীউল্লাহ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন