পাকিস্তানে নিষিদ্ধ হল উইকিপিডিয়া

পাকিস্তানে নিষিদ্ধ হল উইকিপিডিয়া
পাকিস্তানে নিষিদ্ধ হল জনপ্রিয় অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়া। দেশটির টেলিকমিউনিকেশন অথরিটির কাছে (পিটিএ) ‘ধর্মীয় বিদ্বেষমূলক’ মনে হওয়া কন্টেন্টগুলো সরিয়ে দেওয়ার নির্দেশ না মানায় এ সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। শনিবার (৪ ফেব্রুয়ারি) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডন এসব তথ্য জানায়।

দ্য ডনকে পিটিএ মুখপাত্র মালাহাত ওবাইদ বলেন, নির্দেশনা না মানায় প্রাথমিকভাবে উইকিপিডিয়াকে নিষিদ্ধ করা হয়েছে। তবে যদি উইকিপিডিয়া কর্তৃপক্ষ নির্দিষ্ট ওই কন্টেন্টগুলো মুছে দেয়, তাহলে এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে।

জানা যায়, নিষিদ্ধ করার ৪৮ ঘণ্টা আগে পাকিস্তানে উইকিপিডিয়ায় প্রবেশাধিকার সীমিত করে দেওয়া হয়েছিল। পরে এটিকে পুরোপুরি নিষিদ্ধ করা দেওয়া হয়। এদিন পাকিস্তান থেকে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে উইকিপিডিয়ায় ঢোকা সম্ভব হয়নি।

শুক্রবার (৩ জানুয়ারি) উইকিপিডিয়ার পরিচালক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন জানায়, উইকিপিডিয়ায় কী ধরনের কন্টেন্ট যুক্ত করা হয় বা কীভাবে সেসব তথ্য রক্ষণাবেক্ষণ করা হবে তা নিয়ে তারা কোনো সিদ্ধান্ত নেয় না। তাছাড়া বিশ্বের যেকোনো প্রান্ত থেকে উইকিপিডিয়ার তথ্য সম্পাদন করা যায়।

নিষেধাজ্ঞা দেওয়ার আগে উইকিমিডিয়া সতর্ক করে দিয়ে বলেছিল, আমরা বিশ্বাস করি, প্রতিটি মানুষেরই তথ্য পাওয়ার অধিকার রয়েছে। বিশ্বের পঞ্চম জনবহুল দেশ পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ করা মানে সেখানকার লাখ লাখ মানুষকে বিনামূল্যে তথ্য পাওয়ার অধিকার খর্ব করা।

তারা আরও বলে, আমরা আশা করি, পাকিস্তান সরকার মানবাধিকারের কথা মাথায় রেখে উইকিমিডিয়া ফাউন্ডেশনের সঙ্গে যোগ দেবে ও অবিলম্বে উইকিপিডিয়ার ওপর দেওয়া নিষেধাজ্ঞা তুলে নেবে।

এদিকে, বিষয়টি নিয়ে উসমান খিলজি নামের এক ডিজিটাল অধিকারকর্মী ও কলামিস্ট লেখেন, বিষয়টি হাস্যকর। পিটিএ ও আদালতকে বুঝতে হবে উইকিপিডিয়া হলো এমন একটি সাইট, যেখানে যেকোনো ব্যক্তি যেকোনো তথ্য সংশোধন, সংযোজন বা বিয়োজন করতে পারেন। তাই পিটিএ পুরো উইকিপিডিয়া নিষিদ্ধ না করে, তাদের কাছে ধর্মীয় বিদ্বেষমূলক মনে হওয়া তথ্যগুলো সংশোধন বা মুছে দিতে পারতো।

এ সপ্তাহের শুরুর দিকে এক বিবৃতিতে পিটিএ বলেছিল, প্রযোজ্য আইন ও আদালতের আদেশ মোতাবেক ইউকিপিডিয়াকে নোটিশ দেওয়া হয়েছে। সেখানে এ তথ্যভাণ্ডার কর্তৃপক্ষকে ‘প্রশ্নবিদ্ধ তথ্য’ ব্লক বা অপসারণের জন্য অনুরোধ করা হয়েছে।

বিবৃতিতে আরও হয়, উইকিপিডিয়া কর্তৃপক্ষকে শুনানির একটি সুযোগ দেওয়া হয়েছিল, কিন্তু তারা বিদ্বেষমূলক তথ্য অপসারণ করেনি বা পাকিস্তানি কর্তৃপক্ষের সামনে হাজির হয়নি। অবিলম্বে পিটিএর নির্দেশ না মানলে তথ্য বিনিময়ের এ প্ল্যাটফর্মকে পাকিস্তানে এটিকে নিষিদ্ধ করা হবে। পরবর্তীকালে তথ্যগুলো সরিয়ে নিলে এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে।

ডিজিটাল মিডিয়া থেকে আপত্তিকর বিষয়বস্তুর বিষয়ে পাকিস্তানি কর্তৃপক্ষের নজরদারি এটিই প্রথম নয়। ২০২০ সালের ডিসেম্বরে পিটিএ উইকিপিডিয়া ও গুগলকে ‘বিদ্বেষমূলক’ তথ্য ছড়ানো দায়ে নোটিশ দিয়েছিল।

২০১২-২০১৬ সাল পর্যন্ত পাকিস্তানে ইউটিউব বন্ধ রাখা হয়। সাম্প্রতিক সময়ে ‘অশালীন’ ও ‘অনৈতিক’ কন্টেট থাকায় জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটককেও বেশ কয়েকবার ব্লক করেছে দেশটি৷

উইকিপিডিয়া একটি ফ্রি ও সম্পাদনযোগ্য অনলাইন তথ্যভাণ্ডার। বিভিন্ন দেশ, গুরুত্বপূর্ণ বিষয় বা ব্যক্তি সম্পর্কে মৌলিক তথ্য জানতে বিশ্বের লাখ লাখ মানুষ উইকিপিডিয়া ব্যবহার করেন।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া