সাত মাসে ৩২০০ কোটি ডলারের পণ্য রফতানি

সাত মাসে ৩২০০ কোটি ডলারের পণ্য রফতানি
চলতি অর্থবছরের প্রথম সাত মাসে ৩ হাজার ২৪৪ কোটি ৭৫ লাখ ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। রফতানি প্রবৃদ্ধির হার ৯ দশমিক ৮১ শতাংশ।

আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ২০২২-২৩ অর্থবছরে জুলাই-জানুয়ারির সর্বশেষ রফতানি পরিসংখ্যান প্রকাশ করেছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। সংস্থাটির পরিসংখ্যান অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরের উল্লিখিত সময়ের মধ্যে পোশাক রফতানি ২ হাজার ৩৯৮ বিলিয়ন ডলার থেকে ১৪ দশমিক ৩১ শতাংশ বৃদ্ধি পেয়ে পৌঁছেছে ২ হাজার ৭৪১ কোটি ডলারে।

এছাড়া নিটওয়্যার পণ্য রফতানি দাঁড়িয়েছে ১ হাজার ৪৯৬ কোটি ডলারে আর ওভেন পণ্য রফতানি হয়েছে ১ হাজার ২৪৫ কোটি মার্কিন ডলারের। উভয় ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ১২ দশমিক ৭ শতাংশ এবং ১৬ দশমিক ৩০ শতাংশ। নিটওয়্যারের তুলনায় প্রবৃদ্ধি বেশি হয়েছে ওভেন খাতে।

পোশাক পণ্য প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ জানিয়েছে, একক মাস বিবেচনায় ২০২৩ সালের জানুয়ারিতে পোশাক রফতানি হয়েছে ৪ দশমিক ৪২ বিলিয়ন ডলারের, ২০২২ সালের একই মাসের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ২৪ শতাংশ।

বিজিএমইএ পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ‘‌যদিও আমরা গত কয়েক মাস ধরে ৪ বিলিয়ন ডলারেরও বেশি রফতানি আয় বজায় রাখছি, এই শক্তিশালী পারফরম্যান্সের পেছনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। কারণ, বিশ্বব্যাপী অর্থনৈতিক পরিস্থিতি ২০২৩ সালে মন্দার ইঙ্গিত দিচ্ছে এবং বিশ্ব দুর্বল প্রবৃদ্ধি ও উচ্চ মূল্যস্ফীতি একটি প্রলম্বিত সময়ের মধ্যে প্রবেশ করছে। আমাদের বেশিরভাগ কারখানায় নতুন অর্ডারও কমে গিয়েছে। তাই ভবিষ্যতে যেকোনো ধরনের নজিরবিহীন পরিস্থিতি মোকাবেলার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ