রপ্তানি আয়ে ডলারের দাম আরও বাড়লো

রপ্তানি আয়ে ডলারের দাম আরও বাড়লো
রপ্তানিকারকদের জন্য ডলারের দাম আরেক ধাপ বাড়ানো হয়েছে। নতুন এ দামের ফলে এখন থেকে রপ্তানিকারকরা প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০৩ টাকা। এর আগে এ রেট ছিল ১০২ টাকা। সে হিসাবে ১ টাকা দাম বাড়ানো হয়েছে। ডলারের নতুন দাম গতকাল বুধবার থেকে কার্যকর হয়েছে।

গত মঙ্গলবার (৩১ জানুয়ারি) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে নতুন এ দাম নির্ধারণ করা হয়।

বৈঠকে এবিবি ও বাফেদা নেতারা রপ্তানির আয়ের ক্ষেত্রে ডলারের দাম ১ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেন। তবে রেমিটেন্স ও আমদানির দায় শোধের ক্ষেত্রে ডলারের দাম অপরিবর্তিত থাকবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

এরই মধ্যে এবিবি ও বাফেদা সব ব্যাংককে চিঠি দিয়ে তাদের এ সিদ্ধান্ত জানিয়েছে।

ব্যাংকগুলোকে দেওয়া বাফেদার চিঠিতে বলা হয়েছে, এখন থেকে রপ্তানি আয়ের ক্ষেত্রে রপ্তানিকারকদের জন্য প্রতি ডলারের দাম হবে ১০৩ টাকা। গত জানুয়ারিতে রপ্তানি আয়ের বিপরীতে ডলারের দাম নির্ধারণ হয় ১০২ টাকা। তার আগের মাস ডিসেম্বরে রপ্তানি আয়ে প্রতি ডলারের দাম ছিল ১০১ টাকা। নতুন এ সিদ্ধান্তের ফলে রপ্তানিকারকরা এখন আগের তুলনায় বেশি অর্থ পাবেন।

এতে আরও বলা হয়, প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের দাম অপরিবর্তিত অর্থাৎ ১০৭ টাকায় রাখা হয়েছে। এক্ষেত্রে আমদানির দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের মূল্য হবে প্রবাসী ও রপ্তানি আয়ের জন্য ঠিক করা দামের গড়ের চেয়ে ৫০ পয়সা বেশি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ