মাঝ আকাশে ভারতীয় দুই যুদ্ধবিমান বিধ্বস্ত

মাঝ আকাশে ভারতীয় দুই যুদ্ধবিমান বিধ্বস্ত
ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) দুই ফাইটার জেট বিধ্বস্ত হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) সকালে মধ্যপ্রদেশের মোরেনার আকাশে এই দুর্ঘটনা ঘটে। খবর ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়, সুখোই সু-৩০ ও মিরাজ ২০০০ হাজার মডেলের যুদ্ধবিমান দুইটি প্রশিক্ষণ চলাকালে বিধ্বস্ত হয়। দুইটি যুদ্ধবিমানই গোয়ালিয়র বিমানবাহিনীর ঘাঁটি থেকে উড্ডায়ন করা হয়। এরই মধ্যে সেখানে উদ্ধার অভিযান শুরু হয়েছে। তবে হতাহতের খবর এখনো জানা যায়নি।

জানা গেছে, সু-৩০ যুদ্ধবিমানটিতে দুইজন পাইলট ছিল। অন্যটিতে ছিল একজন পাইলট। তাদের মধ্যে দু’জনকে উদ্ধার করা গেছে। আহত হলেও তারা নিরাপদ। তবে তৃতীয় পাইলটকে উদ্ধারে অভিযান চলছে।

এদিকে একটি প্রতিরক্ষা সূত্র জানিয়েছে, যুদ্ধবিমান দুইটির মধ্যে মাঝ আকাশে সংঘর্ষ হয়েছিল কি না তা জানতে বিমানবাহিনী একটি তদন্ত কমিটি গঠন করেছে।

এর আগে গত বছরের ২৮ জুলাই দিনগত রাত ৯টার দিকে রাজস্থানের বারমার জেলায় দেশটির বিমান বাহিনীর একটি মিগ-২১ নামের একটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়। ওই ঘটনায় দুই পাইলট নিহত হয়েছিলেন।

তাছাড়া ২০২১ সালের ডিসেম্বরে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান ভারতের প্রতিরক্ষাপ্রধান বিপিন রাওয়াত। শুধু তিনিই নন, এ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন রাওয়াতের স্ত্রী, প্রতিরক্ষা সহকারী, নিরাপত্তা কমান্ডো, বিমানবাহিনীর কর্মকর্তাসহ আরও ১২ জন।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া