২০২২ সালে ইউটিউবে সবচেয়ে বেশি বেজেছে অলকার গান

২০২২ সালে ইউটিউবে সবচেয়ে বেশি বেজেছে অলকার গান
বলিউডের নন্দিত নায়িকা অলকা ইয়াগনিকের গানে মাতোয়ারা শ্রোতা দর্শক। চল্লিশ বছর ধরে গান গেয়ে যাচ্ছেন এই গায়িকা। তবুও তার গানের কদর কমেনি। এবার অলকার মুকুটে যুক্ত হলো নতুন পালক। ২০২২ সালে ইউটিউবে সবচেয়ে বেশিবার বেজেছে ৫৬ বছর বয়সী এই গায়িকার গান। ২০২২ সালের 'মোস্ট স্ট্রিমড অ্যাক্ট অন ইউটিউব' খেতাব পেয়েছেন অলকা।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য অনুযায়ী, গত বছর অলকা ইয়াগনিকের গান বেজেছে ১৫.৩ বিলিয়ন বার। অর্থাৎ প্রতিদিন গড়ে ৪২ মিলিয়ন বার বেজেছে তার গান।

কোরিয়ান ব্যান্ড বিটিএস-কে পেছনে ফেলে ২০২২ সালে বিশ্বব্যাপী ইউটিউবের সর্বাধিক স্ট্রিম করা শিল্পীর খেতাব পেলেন অলকা। ঐ বছর ৭.৯৫ বিলিয়ন বার বেজেছে বিটিএস-এর গান।

সবচেয়ে বেশিবার স্ট্রিম হওয়া গায়কদের এ তালিকায় সেরা পাঁচের বাকি তিনজনও ভারতীয়। তারা হলেন উদিত নারায়ণ (১০.৮ বিলিয়ন), অরিজিৎ সিং (১০.৭ বিলিয়ন) ও কুমার শানু (৯.০৯ বিলিয়ন)।

গত তিন বছর ধরেই এই রেকর্ড নিজে ধরে রেখেছেন অলকা ইয়াগনিক। ২০২০ সালে তার গান বেজেছিল ১৬.৬ বিলিয়ন বার। ২০২১ সালে সেটা ছিল ১৭ বিলিয়ন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের প্রতিবেদনে অলকা ইয়াগনিককে বলিউডের সবচেয়ে আইকনিক কণ্ঠ বলা হয়েছে।

সেরা নারী প্লেব্যাক সিঙ্গার হিসেবে অগুনতিবার ফিল্মফেয়ার পুরষ্কারে সম্মানিত হয়েছেন অলকা। মাত্র ৬ বছর বয়েসে অল ইন্ডিয়া রেডিওতে গান গেয়ে ক্যারিয়ার শুরু করেন এ শিল্পী। এখন পর্যন্ত ২০ হাজারের বেশি গান রেকর্ড করেছেন।

কলকাতায় জন্ম হলেও, মূলত হিন্দি গান গেয়েই খ্যাতি পেয়েছেন অলকা। তার সবথেকে জনপ্রিয় গানগুলি মধ্যে হল- 'লাল দোপাট্টা', 'দিল লাগা লিয়া', 'কাহো না পেয়ার হ্যায়', 'কাভি আলভিদা না কেহনা' প্রমুখ।

'ভয়েস অফ ইন্ডিয়া', 'সা রে গা মা পা লিটল চ্যাম্প'-এর মত ভারতের জনপ্রিয় কিছু রিয়ালিটি শো'র বিচারকের আসনে দেখা গিয়েছে অলকাকে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে