সুস্থভাবে বেঁচে থাকার চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করছে এন্টারপ্রাইজ ৩৬০

সুস্থভাবে বেঁচে থাকার চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করছে এন্টারপ্রাইজ ৩৬০
বর্তমান সময়ে মানুষের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে সুস্থভাবে বেঁচে থাকা। আর এই চ্যালেঞ্জ মোকাবেলায় এগিয়ে এসেছে একদল তরুণ ও সাহসী উদ্যোক্তা যাদের নেতৃত্বে আছে একজন উদ্যোক্তা অর্থনীতিবিদ। তাদের উদ্যোগের নাম এন্টারপ্রাইজ ৩৬০ লিমিটেড, যা একটি ম্যানেজমেন্ট কনসালটিং কোম্পানি হিসেবে নিবন্ধিত। এন্টারপ্রাইজ ৩৬০ লিমিটেড ব্যবসায়িক কর্মকাণ্ডকে টেকসই করার লক্ষ্যে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ, সেবা ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করে।

মানুষ ও পৃথিবী (পরিবেশ) ধ্বংস করে ব্যবসায়কে টেকসই করা সম্ভব নয়। কারণ মনুষ্যবিহীন অথবা বসবাস অযোগ্য পৃথিবীতে ব্যবসায় পরিচালনা অবাস্তব। আবার মুনাফা না থাকলেও ব্যবসা টিকে থাকতে পারে না। আর এই কারণেই '৩পি' মডেলকে টেকসই ব্যবসায়িক মডেল হিসেবে অভিহিত করা হয় যেখানে পিপল, প্লানেট এবং প্রফিট (জাস্টিফাইড) কে সমান প্রাধান্য দিতে হয়। এন্টারপ্রাইজ ৩৬০ লিমিটেড তাই '৩পি' মডেলের উপর ভিত্তি করে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে কনসালটেন্সি প্রদান করে থাকে। সমাজে কেউ কেউ ব্যবসায়ের উন্নতি বলতে মুনাফা বৃদ্ধি বুঝালেও শুধুমাত্র মুনাফা বৃদ্ধি যে ব্যবসায়ের টেকসই উন্নয়নের জন্য যথেষ্ট নয় তা ব্যবসায়ী ও ব্যবসা প্রতিষ্ঠানের কর্মরত কর্মকর্তাগণকে জানাতে চায় প্রতিষ্ঠানটি। এন্টারপ্রাইজ ৩৬০ ব্যবসায়ের টেকসই উন্নয়ন বলতে ব্যবসায়ের মাধ্যমে সামাজিক উন্নয়ন তথা মানুষের জীবন মানের উন্নয়ন, পরিবেশগত উন্নয়ন ও অর্থনৈতিক উন্নয়ন একসাথে বুঝায়। কারণ এই তিনটির কোন একটি প্রেক্ষিত বাদ দিয়ে ব্যবসায়ের টেকসই উন্নয়ন সম্ভব নয়।

ব্যবসা প্রতিষ্ঠানগুলো উল্লিখিত তিন প্রেক্ষিতেই যেন সর্বাধিক ভালো করতে পারে তার জন্য এন্টারপ্রাইজ ৩৬০ ৩টি কৌশলগুলো দিয়ে থাকে। কৌশল তিনটি যথাক্রমে: টেকসই ব্র্যান্ড নির্মাণ কৌশল, পরিবেশ বান্ধব উৎপাদন প্রক্রিয়া এবং ব্যবসায়ের সম্পদের উৎপাদনশীলতা সর্বাধিকরণের কৌশল।

এন্টারপ্রাইজ ৩৬০ লিমিটেড মানুষের সুস্থভাবে বেঁচে থাকাটুকু নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। অপরিকল্পিত নগরায়ন ও শিল্পায়ন যেহেতু এই সুস্থভাবে বাঁচার ক্ষেত্রে প্রধান অন্তরায়, সেহেতু এই প্রতিষ্ঠানটি টেকসই শিল্পোন্নয়ন ও ব্যবসায় উন্নয়নকে সর্বাধিক গুরুত্ত্ব দিচ্ছে এবং ৩টি উদ্দেশ্য সাধনের মাধ্যমে এন্টারপ্রাইজ ৩৬০ তার লক্ষ্যের দিকে এগিয়ে যাবে। তিনটি উদ্দেশ্য হল পৃথিবীতে মানুষের অস্তিত্বকে সুরক্ষিত রাখা, পরিবেশ নির্মল রাখা ও পৃথিবীকে বাসযোগ্য রাখা এবং ব্যবসায়ের জন্য ন্যায্য মুনাফা নিশ্চিত করা

যেহেতু চতুর্থ শিল্পবিপ্লবের এই যুগে বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে হলে বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোর পরিচালনগত দক্ষতা এবং প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানোর কোন বিকল্প নেই, সেহেতু এন্টারপ্রাইজ ৩৬০ দেশের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি ও উৎপাদনশীলতা বাড়ানোর লক্ষ্যে এন্টারপ্রাইজ অটোমেশন, ডাটা ম্যানেজমেন্ট এবং ইআরপি বাস্তবায়নের উপর জোর দিচ্ছে, যা প্রতিষ্ঠানের অযাচিত ব্যয় নিয়ন্ত্রণ করে মুনাফা বৃদ্ধিতে অবদান রাখবে। এক কথায় এন্টারপ্রাইজ ৩৬০ একই ছাতার নিচে ব্যবসা প্রতিষ্ঠানের যাবতীয় সমস্যার টেকসই সমাধান প্রদানে কাজ করছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি বাংলাদেশের নাগরিকদের জন্য কাজের নতুন নতুন ক্ষেত্র তৈরিতেও অবদান রাখছে।

১ জানুয়ারি ২০২৩ তারিখে এন্টারপ্রাইজ ৩৬০ তার পথচলার এক বছর পূর্ণ করেছে। এই অল্পসময়ের মধ্যে প্রতিষ্ঠানটি তার সেবার পরিধি অনেকগুলো এস.বি.ইউ তে সম্প্রসারণ করেছে। ম্যানেজমেন্ট কনসালটেন্সির জন্য ৩৬০ কোর, এইচ.আর কনসালটেন্সির জন্য ৩৬০ এইচ.আর সল্যুশন, আইটি সফটওয়্যার ও ডিজিটাল মার্কেটিংয়ের জন্য ৩৬০ আইটি, মানব সম্পদ উন্নয়নের জন্য ৩৬০ একাডেমি, দক্ষ মানব সম্পদ রপ্তানির জন্য ৩৬০ এমিগ্রেশন, আইটি হার্ডওয়্যারের জন্য গ্যাজেট মাস্টার এবং ই-কমার্স ব্র্যান্ড মাই ডে প্রতিষ্ঠা করেছে। তাছাড়াও এন্টারপ্রাইজ ৩৬০ কোরফিল্ড নামের একটি হোম ডেকর অ্যান্ড ডিজাইন ব্র্যান্ডকে একোয়্যার করেছে। গত ১ বছরে প্রতিষ্ঠানটি ১৩০ জনের বেশি লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে যার মধ্যে ৫১ জন কর্মী এবং দেশে ও বিদেশে ৮০ জন ব্যবসায়িক অংশীদার রয়েছে। এছাড়াও প্রতিষ্ঠানটিতে বর্তমানে ২০ জন ইন্টার্ন কাজ করছে।

এন্টারপ্রাইজ ৩৬০ লিমিটেড ইতোমধ্যে ১২ ব্যবসা প্রতিষ্ঠানকে পরামর্শ ও ডিজিটাল সার্ভিস প্রদান করেছে, শতাধিক প্রশিক্ষণার্থীকে টেকসই ব্যবসায় মডেল, ব্যবসায় প্রক্রিয়া সয়ংক্রিয়করণ, ইআরপি, ভ্যাট স্বয়ংক্রিয়করণ, গ্রাফিক্স ডিজাইনিং, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, ফ্রিল্যান্সিং ইত্যাদির উপর প্রশিক্ষণ প্রদান করেছে এবং ৭৫ জন স্নাতককে ইন্টার্নশিপের মাধ্যমে টেকসই ব্যবসায়িক মডেলের উপর দক্ষ করে তুলেছে।

এছাড়াও প্রতিষ্ঠানটির অধীনে স্কুল অব অন্ট্রুপ্রেনিউরশীপ ডেভেলপমেন্ট (এসইডি), গ্লোবাল জার্নাল অব অন্ট্রুপ্রেনিউরশীপ, ইন্যুভেশন এন্ড লিডারশিপ এবং জেনারেশন নামে তিনটি সামাজিক উদ্যোগকে পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে। স্কুল অব অন্ট্রুপ্রেনিউরশীপ ডেভেলপমেন্ট একটি সোশ্যাল এন্টারপ্রাইজ, গ্লোবাল জার্নাল অব অন্ট্রুপ্রেনিউরশীপ, ইন্যুভেশন এন্ড লিডারশিপ একটি রিসার্চ জার্নাল এবং জেনারেশন একটি তারুণ্য নির্ভর অনলাইন নিউজ পোর্টাল। উল্লেখিত সবগুলো উদ্যোগই সর্বোপরি জাতিসংঘ কর্তৃক ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) প্রসারের মাধ্যমে “সুস্থভাবে বেঁচে থাকা” নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়