পাঠ্যবইয়ের ভুল ও অসংগতি নিয়ে দুই কমিটি হচ্ছে: শিক্ষামন্ত্রী

পাঠ্যবইয়ের ভুল ও অসংগতি নিয়ে দুই কমিটি হচ্ছে: শিক্ষামন্ত্রী
নতুন শিক্ষাবর্ষে বিনা মূল্যে বিতরণ করা পাঠ্যপুস্তকের ভুলভ্রান্তি চিহ্নিত করা এবং পাঠ্যপুস্তক প্রণয়নে জড়িত ব্যক্তিদের কারও কোনো গাফিলতি আছে কি না, তা দেখার জন্য দুটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যবই বিতর্কের প্রেক্ষিতে দুটো কমিটি গঠন করা হবে। একটি বিশেষজ্ঞ কমিটি পরীক্ষা-নিরীক্ষাপূর্বক পাঠ্যবইয়ে প্রয়োজনীয় সংশোধনী অর্ন্তভুক্ত করবে। এই কমিটিতে ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদেরও রাখা হবে। যে কেউ বিশেষজ্ঞ কমিটিকে অনলাইনে ম্যাসেজ পাঠাতে পারবে এবং ভুল ধরিয়ে দিতে পারবে।দ্বিতীয় কমিটি কাদের গাফেলতিতে পাঠ্যবইয়ে ভুল রয়ে গেছে তাদের চিহ্নিত করবে। তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। রবিবারের মধ্যে কমিটি সংক্রান্ত তথ্য গণমাধ্যমকে অবহিত করা হবে।

এ সময় মাননীয় মন্ত্রী আরও বলেন, যেসব প্রকাশক অতিরিক্ত নিম্নমানের বই শিক্ষার্থীদের সরবরাহ করেছে তাদের চিহ্নিত করে ব্ল্যাকলিস্টে নেয়া হবে এবং পরবর্তীতে তারা আর বই ছাপার কাজ পাবে না। ইসলাম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান কোন ধর্মকে আঘাত করে এমন কিছু পাঠ্যবইয়ে রাখা হবে না বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু