এসিআই মোটরসে আসছে বিদেশি বিনিয়োগ

এসিআই মোটরসে আসছে বিদেশি বিনিয়োগ
পুঁজিবাজারে তালিকাভুক্ত এসিআই লিমিটেডের সাবসিডিয়ারি (সহযোগী) প্রতিষ্ঠান এসিআই মোটরসে ১২৬ কোটি টাকার বিনিয়োগ করছে নেদারল্যান্ডসভিত্তিক ব্যাংক এফএমও।

এসিআই কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে রোববার (১৬ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।১২৬ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে এসিআই মোটরসের প্রায় ১২ দশমিক ৩০ শতাংশ শেয়ারের মালিকানা নিচ্ছে নেদারল্যান্ডসের ব্যাংকটি।

ডিএসইকে এসিআই কর্তৃপক্ষ জানিয়েছে, বিদেশি এই বিনিয়োগের জন্য ২৩ লাখ ৩৩ হাজার ৩৩৪টি নন-কিউমুলেটিভ প্রেফারেন্স শেয়ার ইস্যু করা হবে। এক্ষেত্রে ১০০ টাকা ফেসভ্যালু ও ৪৪০ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য দাঁড়ায় ৫৪০ টাকা।

এই বিনিয়োগের জন্য এসিআইয়ের পর্ষদ খসড়া শেয়ারহোল্ডার চুক্তি এবং শেয়ার সাবস্ক্রিপশন চুক্তি অনুমোদন করেছে। এ শেয়ার বাংলাদেশ ম্যানেজড অ্যাকাউন্ট সিভির অনুকূলে ইস্যু করা হবে, যা নেদারল্যান্ডসভিত্তিক এফএমও এবং সিঙ্গাপুরভিত্তিক এসডিআই পিটিই লিমিটেডের যৌথ অংশীদারি প্রতিষ্ঠান।এসিআই কর্তৃপক্ষ আরও জানিয়েছে, শেয়ার বিক্রির ফলে এসিআই মোটরসে এসিআই লিমিটেডের শেয়ার ধারণের পরিমাণ ৬৫ শতাংশ থেকে কমে ৫২ দশমিক ৭০ শতাংশে দাঁড়াবে।

এবিষয়ে এসিআই মোটরসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এফ এইচ আনসারী অর্থসংবাদকে বলেন, আমাদের মিশন হচ্ছে মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে ভুমিকা রাখা।আমরা সামাজিক টেকসই এর অভিপ্রায় নিয়ে কাজ করি।আর এফএমও হচ্ছে ন্যাদারল্যান্ডের ডেভেলপমেন্ট ব্যাংক,আমরা মনে করি তারা যাচাই করে দেখেছে এসিআই এর সব কিছুই স্বচ্ছ, করপোরেট সুশাসন রয়েছে, তাই তারা এসিআইতে বিনিয়োগ করেছে।

তিনি আরও বলেন, আমরা এ অর্থ দুইটি কাজে ব্যবহার করবো, প্রথমত গ্রোথ ক্যাপিটাল, এর ফলে যেসব মানুষ বিদেশ ফেরত এবং বেকার হয়ে গেছে তাদেরকে কৃষি যন্ত্রপাতি দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবো। ফলে ব্যবসায় প্রবৃদ্ধি হবে।  দ্বিতীত ক্যাপাসিটি বিল্ডআপের ফলে আমরা ট্রাক্টর, পাওয়াটিলার, কম্বাইন্ড হারভেস্টার সহ অনেক যন্ত্রপাতি উৎপাদন করবো। এর ফলে আগের তুলনায় কৃষি যন্ত্রপাতির উৎপাদন বড় পরিসরে হবে। ফলে এসিআই মোটরসের বিদ্যমান উৎপাদন সক্ষমতা বাড়বে।এর ফলে এবছর আমরা প্রায় এক লক্ষ্য ইয়মাহা মোটরসাইকেল বাজারজাত করতে পারবো।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত