শেয়ারবাজারে বড় পতন

শেয়ারবাজারে বড় পতন
পুঁজিবাজারে যেন মড়ক লেগেছে। টানা দর পতন হচ্ছ বাজারে। কমছে সূচক। প্রতিদিন লেনদেন শুরুর আগে বিনিয়োগকারীরা আতঙ্কে থাকেন এদিন কতটা পতন হতে পারে সেটি। সোমবার একজন বীমা কর্মকর্তার ‘মৃত্যু’র পর এ আতঙ্ক আরও বেড়ে গেছে। পুঁজিবাজারে ব্যাপক পতনের কারণে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে তিনি আত্মহত্যা করেছেন বলে রটে গেছে। এর প্রভাবে আজ মঙ্গলবার লেনদেন শুরু হওয়ার পরপরই বাজারের অবস্থা হয়ে উঠে চরম নাজুক। শুরুতেই লাগে বড় পতনের ধাক্কা।

আজ সূচকের নিম্নমুখী ধারাতেই লেনদেন শুরু হয়। আর প্রথম আধা ঘন্টাতেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট বা প্রায় সোয়া ১ শতাংশের মতো কম যায়। আর বেলা সোয়া ১১টায় এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত সূচক কমে ৬৭ পয়েন্ট বা ১ দশমিক ৬৩ শতাংশ।

আজকের আগে চলতি জানুয়ারি মাসের ৯ কর্মদিবসে ডিএসইএক্স কমেছে প্রায় ৩৩০ পয়েন্ট বা সাড়ে ৮ শতাংশ। আর গত দুই মাসে তা ৬১৪ পয়েন্ট বা প্রায় ১৩ শতাংশ কমেছে।

টানা দরপতনের প্রেক্ষিতে অর্থমন্ত্রণালয় একাধিকবার স্টেকহোল্ডারদের নিয়ে বৈঠক করেছেন। অর্থমন্ত্রণালয়েও এ বিষয়ে একটি কমিটি করা হয়েছে। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না, থামছে না পতন। বরং প্রতিটি বৈঠকের সিদ্ধান্তে বিনিয়োগকারীদের মধ্যে আরও বেশি হতাশা ছড়িয়েছে, দরপতন আরও তীব্র হয়েছে।

এদিকে টানা দর পতনের প্রেক্ষিতে দীর্ঘদিন ধরেই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের পদত্যাগের দাবি জানিয়ে আসছিলেন। এই দাবি আরও তীব্র হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত