উদ্ভাবনী পণ্য এনে শেয়ারবাজারকে পূর্ণাঙ্গ রুপ দিচ্ছি: বিএসইসি চেয়ারম্যান

উদ্ভাবনী পণ্য এনে শেয়ারবাজারকে পূর্ণাঙ্গ রুপ দিচ্ছি: বিএসইসি চেয়ারম্যান
উদ্ভাবনী পণ্য এনে শেয়ারবাজারকে পূর্ণাঙ্গ রুপ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

শনিবারে (২১ জানুয়ারি) সিলেটের একটি কনভেনশন সেন্টারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসির), বাংলাদেশ একাডেমি ফর ক্যাপিটাল মার্কেটস (বিএএসএম) এবং ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) যৌথ উদ্যোগে আয়োজিত ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্সে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমরা সব ইনোভেটিভ প্রোডাক্ট এনে ক্যাপিটাল মার্কেটকে পূর্ণাঙ্গ রুপ দিচ্ছি। আপনাদের অল্টারনেটিভ ফাইন্যান্স এবং ইনভেস্টমেন্টের অনেক দরজা খুলে যাচ্ছে। বন্ড বা ইক্যুইটির মাধ্যমে আপনাদের ক্ষুদ্র ক্ষুদ্র বিনিয়োগ পেয়ে বড় প্রতিষ্ঠানগুলো দেশের বড় বড় শিল্প তৈরী করছে। হাজার হাজার লোকের কর্মসংস্থান হচ্ছে। ঘরে ঘরে যখন কর্মসংস্থান তৈরী হবে তখন দেশের উন্নতি আটকে রাখার উপায় থাকবে না। এ মুহুর্তে কর্মসংস্থানই একমাত্র আমাদের প্রয়োজন। এজন্য দীর্ঘমেয়াদি বিনিয়োগের একমাত্র উৎস হচ্ছে ক্যাপিটাল মার্কেট।

তিনি বলেন, আপনাদের যেমন ব্যবসায়ীদের প্রয়োজন, তেমনি ব্যবসায়ীদেরও আপনাদের প্রয়োজন। সবমিলিয়েই বিনিয়োগকারীদের মাধ্যমেই ব্যবসায়ীরা উপকৃত হবে, বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দেবে। যারা রিটার্ন দেয় না, তাদের আমরা সাবধান করি, শাস্তি দিই এবং জরিমানা করি। খুব শীঘ্রই আপনারা সুন্দর একটি ক্যাপিটাল মার্কেট আপনারা দেখতে পাবেন।

বিনিয়োগ শিক্ষার বিষয়ে অধ্যাপক শিবলী রুবইয়াত-উল-ইসলাম বলেন, ব্রোকার এবং বিনিয়োগকারী সবাইকে ট্রেনিং করানো হচ্ছে। কারণ আমরা বুঝতে পেরেছি, মানুষ যখন জানতে এবং বুঝতে পারবে, তখন তাকে কেউ ঠকাতে পারবে না। আস্থার কথাও আসবে না, আমাদের কাজও অনকে কমে যাবে।

তিনি বলেন, বাংলাদেশ এখন পৃথিবীর ৪১তম বৃহত্তম অর্থনীতির দেশ। অন্ন, বস্ত্র, বাসস্থান আমাদের নিশ্চিত হয়েছে। আমাদের এখন তেল, লোহা, তামার মতো ভারি শিল্প আমদানি করতে হয়। বস্ত্র খাতে বাংলাদেশ এখন দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক দেশ। ডলারের দাম বেড়ে যাওয়ায় পণ্যের দাম বেশি দিয়ে কিনতে হচ্ছে। ফলে মূল্যস্ফীতি হচ্ছে। সাপ্লাই চেইন ঠিক হলে ডলারের দাম কমে আসবে। আর দাম কমে গেলে আমাদের চাপও কমে যাবে।

ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. নজিবুর রহমান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সিলেট জেলা প্রশাসক মো. মজিবর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এবং দি সিলেট চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমদ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।  এছাড়াও প্রবন্ধ উপস্থাপনা করেন নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত