বিএসইসির বিনিয়োগ শিক্ষা কনফারেন্স আজ

বিএসইসির বিনিয়োগ শিক্ষা কনফারেন্স আজ
বিনিয়োগে উৎসাহিত করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে বিএসইসি, বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম) ও ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) উদ্যোগে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে সিলেটে ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স-২০২৩’ আয়োজন করতে যাচ্ছে আজ।

এই কনফারেন্সটি শহরটির স্থানীয় বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা সম্পর্কে ধারণা দেওয়া ও উদ্যোক্তাদের পুঁজিবাজার থেকে পুঁজি উত্তোলন বিষয়ে বাস্তব ভিত্তিক জ্ঞানার্জনে সহায়তা করবে।

আজ (২১ জানুয়ারি) সকালে সিলেটের এমসি কলেজ রোডের আমান উল্লাহ কনভেনশন সেন্টারে এ কনফারেন্স হবে। এদিকে কনফারেন্সের পাশাপাশি একইসঙ্গে অনুষ্ঠিত হবে একটি বিনিয়োগ শিক্ষা মেলা। এদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সময়ের জন্য এই মেলার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এছাড়া সভাপতিত্ব করবেন বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স ২০২৩’ এর প্রথম অধিবেশনে স্বাগত বক্তব্য রাখবেন বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এরপর প্রবন্ধ উপস্থাপন করবেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

প্রথম অধিবেশনের প্রবন্ধ উপস্থাপনার পর বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমানের সঞ্চালনায় একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখবেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান, সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এবং দি সিলেট চেম্বার অব কমার্স আ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতি তাহমিন আহমদ। এদিন কনফারেন্সে নারী বিনিয়োগকারীদের বিষয়ক বিশেষায়িত দ্বিতীয় অধিবেশন শুরু হবে বিকেল ৩টায়। দ্বিতীয় অধিবেশনে স্বাগত বক্তব্য রাখবেন সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বণলতা রায়।

দ্বিতীয় অধিবেশনের প্যানেল আলোচনায় অংশগ্রহণ করবেন বিএসইসি’র কমিশনার ড. রুমানা ইসলাম, ডিএসই’র চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব ড. নাহিদ হোসেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. তাসমিনা চৌধুরী তানিয়া এবং ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফয়েজ হাসান ফেরদৌস। এরপর কনফারেন্সের সমাপনী বক্তব্য রাখবেন বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

বিনিয়োগ শিক্ষা বিনিয়োগকারীদের পুঁজিবাজার সংশ্লিষ্ট তথ্য বিশ্লেষণ করে সঠিক বিনিয়োগ সিদ্ধান্ত নিতে সহায়তা করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত