ডিএসইর প্রধান সূচকে যোগ হলো ৭ কোম্পানি

ডিএসইর প্রধান সূচকে যোগ হলো ৭ কোম্পানি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ‘ডিএসইএক্স’ সূচকে নতুন করে সাত কোম্পানিকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। ডিএসই সূত্রে তথ্য জানা গেছে।


ডিএসইর তথ্য মতে,তালিকাভুক্ত কোম্পানির আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ডিএসইএক্স সূচক বার্ষিক সমন্বয় করা হয়েছে। এই সমন্বয়ে ডিএসইএক্স থেকে বাদ পড়েছে ৩১টি কোম্পানি। একইসময় সূচকে অন্তর্ভুক্ত হওয়ার শর্ত পরিপালনের মাধ্যমে ৭টি যুক্ত হয়েছে।

ডিএসইএক্স’ সূচকে নতুন করে অন্তর্ভুক্ত হওয়া কোম্পানিগুলো হচ্ছে- বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, একমি পেস্টিসাইডস, সেনা কল্যাণ ইনস্যুরেন্স,ইউনিয়ন ইনস্যুরেন্স, সি অ্যান্ড এ টেক্সটাইলস, মেঘনা ইনস্যুরেন্স কোম্পানি এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড।

এছাড়াও ডিএস-৩০ সূচকেও ৫টি প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে। এই সূচকে বাদ যাচ্ছে ৪টি কোম্পানি। যা আগামী ২২ জানুয়ারি থেকে কার্যকর হবে।

একই সময়ে বাজার মূলধনের দিক থেকে শীর্ষ অবস্থানে থাকা ৩০ কোম্পানি নিয়ে গঠিত মূল্য সূচক ডিএস৩০ সমন্বয় করা হয়েছে। সমন্বিত সূচকে নতুন করে ৫টি কোম্পানি যোগ হয়েছে ও বাদ পড়েছে ৫টি কোম্পানি।

সমন্বিত সূচকে যোগ হওয়া কোম্পানিগুলো হলো, আইএফআইসি ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড।

সমন্বিত সূচক থেকে বাদ পড়া কোম্পানিগুলো হলো, সামিট পাওয়ার লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত