মিউচুয়াল ফান্ডের অর্থ লোপাট: আহমেদ জাকের অ্যান্ড কো’র কার্যক্রমে নিষেধাজ্ঞা

মিউচুয়াল ফান্ডের অর্থ লোপাট: আহমেদ জাকের অ্যান্ড কো’র কার্যক্রমে নিষেধাজ্ঞা

চার মিউচুয়াল ফান্ডের ১৫৮ কোটি টাকা লোপাট ইস্যুতে অডিট ফার্ম ‘আহমেদ জাকের অ্যান্ড কো চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস’ কোন মিউচুয়াল ফান্ডের নিরীক্ষার কার্যক্রমে অংশ নিতে পারবে না।


বুধবার (১৮ জানুয়ারি) শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ আদেশ দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ডের অর্থ লোপাটের বিষয়ে বিএসইসির ব্যাখ্যা চান হাইকোর্ট

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সই করা আদেশে বলা হয়, চার মিউচুয়াল ফান্ডের অনুসন্ধানের জন্য তদন্তের শুনানিতে উপস্থিত হয়নি প্রতিষ্ঠানগুলোর নিরীক্ষক আহমেদ জাকের অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস। এছাড়াও তদন্ত কমিটির সঙ্গে অপেশাদার আচরণ করেছে প্রতিষ্ঠান। তাই অডিট ফার্ম আহমেদ জাকের অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসকে ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশনস লিমিটেডের অধীনে কোনো মিউচুয়াল ফান্ডসহ অন্য কোন মিউচুয়াল ফান্ডেরও অডিট করতে পারবে না।

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ডের অর্থ লোপাট: পূর্ণাঙ্গ প্রতিবেদন চায় অর্থ মন্ত্রণালয়

প্রসঙ্গত, শেয়ারবাজারের চার মিউচুয়াল ফান্ডের ১৫৮ কোটি ৩৭ লাখ টাকা আত্মসাৎ করেছে ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশন (ইউএফএস) নামের একটি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি। চার মিউচুয়াল ফান্ড হলো- ইউএসএফ আইবিবিএল শরীয়াহ ফান্ড, ইউএফএস পপুলার লাইফ ইউনিট ফান্ড, ইউএফএস পদ্মা ইসলামী লাইফ ইসলামিক ইউনিট ফান্ড এবং ইউএফএস ব্যাংক এশিয়া ইউনিট ফান্ড। এই মিউচুয়াল ফান্ডগুলোর নিরীক্ষক ছিল অডিট কোম্পানি আহমেদ জাকের অ্যান্ড কো' এবং রহমান মোস্তফা আলম অ্যান্ড কো'।

অর্থসংবাদ/ডব্লিও.এস

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত