দেশের ৯০ হাজার গ্রামে ব্যাংকসেবা দেবে 'ভিলেজ ডিজিটাল বুথ'

দেশের ৯০ হাজার গ্রামে ব্যাংকসেবা দেবে 'ভিলেজ ডিজিটাল বুথ'
দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য আর্থিক সেবাকে সহজ করতে দেশব্যাপী চালু হচ্ছে ‘ভিলেজ ডিজিটাল বুথ’। দেশের প্রায় ৯০ হাজার গ্রামে চালু হতে যাচ্ছে এই বুথ।

এই বুথের মাধ্যমে গ্রামের লোকজন সহজে ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে পারবেন। সেইসঙ্গে মিলবে টাকা জমা দেওয়া ও তোলা, শেয়ারবাজারের পেমেন্টসহ ব্যাংক লেনদেনের অনেক সুবিধা। পাশাপাশি রেমিট্যান্সের টাকা তোলা, কার্ডের লেনদেন, বিভিন্ন পরিষেবার বিল পরিশোধ ও বিকাশ-রকেটের মতো মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের (এমএফএস) টাকা জমা-তোলাসহ থাকবে নানা সুবিধা। এছাড়া সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ভাতা, শিক্ষাপ্রতিষ্ঠান সংক্রান্ত বিল, টেলিমেডিসিন ও ই-টিকেটিং করা যাবে। ভবিষ্যতে গ্রামগুলোতে ঋণ দেওয়ার মতো পরিকল্পনাও রয়েছে এই বুথ থেকে।

পাইলট প্রকল্প হিসেবে খুব শিগগিরই মুন্সিগঞ্জের ৫০টি গ্রামে বুথ চালু করা হবে। আগামী ৩ বছ‌রে দে‌শের সব গ্রা‌মে ডিজিটাল বুথ স্থাপন করার প‌রিকল্পনা রয়েছে।

'ভিলেজ ডিজিটাল বুথ' প্রতিষ্ঠায় এটুআইয়ের এর পেমেন্ট এগ্রিগেটর প্ল্যাটফর্ম 'একপে' এবং জয়তুন বিজনেস সলিউশনস একসঙ্গে কাজ করবে।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এটুআইয়ের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং জয়তুন বিজনেস সলিউশনস-এর চেয়ারম্যান মোঃ আরফান আলী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এক সমঝোতা স্মারক সই করেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই সমঝোতা স্মারকের আওতায় দেশব্যাপী প্রান্তিক এলাকায় বসবাসকারী সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে প্রযুক্তিনির্ভর আর্থিক সেবা দিতে প্রতিটি গ্রামে একটি করে বুথ প্রতিষ্ঠা করা হবে। এক্ষেত্রে এটুআইয়ের পেমেন্ট এগ্রিগেটর প্ল্যাটফর্ম 'একপে' এই কার্যক্রমে কারিগরি এবং সার্বিক সহযোগিতা প্রদান করবে।

মূলত এটি একটি গ্রামীণ আর্থিক সেবা কেন্দ্র হয়ে গড়ে উঠবে, এই বুথ থেকে ডিজিটাল আর্থিক সেবাসহ বিভিন্ন প্রকার ই-সেবা প্রদান নিশ্চিত করা হবে। এতে গ্রামীণ অঞ্চলে সুবিধাবঞ্চিত ও প্রাতিষ্ঠানিকভাবে আর্থিকসেবা বহির্ভুক্ত জনগোষ্ঠী তাদের আর্থিক সেবা গ্রহণে অনেক বেশি সময়, কষ্ট ও অর্থের সাশ্রয় করতে পারবে। ইতোমধ্যে দেশের ৩৫টি আর্থিক প্রতিষ্ঠান এই সেবা দিতে চুক্তিবদ্ধ হয়েছে বলেও জানিয়েছেন তারা।

অনুষ্ঠানে মো. আরফান আলী বলেন, "উন্নত দেশগুলোর ক্যাশ ইন-ক্যাশ আউট পয়েন্টের মতো করে ভিলেজ ডিজিটাল বুথ করা হবে। স্মার্ট বাংলাদেশ গঠনে এই ডিজিটাল বুথ বিশেষ ভূমিকা পালন করবে। বর্তমানে দেশের ১৫ বছরের বেশি জনসংখ্যার ৫৭% এর ব্যাংক একাউন্ট আছে। বাকি ৪৩% এখনো ব্যাংক চ্যানেলের বাইরে আছে। আমাদের লক্ষ্য, এই জনগোষ্ঠীকে ব্যাংক চ্যানেলের আওতায় নিয়ে আসা। কারণ, আমরা অতীতের অভিজ্ঞতায় দেখেছি, ব্যাংক একাউন্ট যাদের নাই, তাদের উন্নতি একাউন্ট হোল্ডারদের তুলনায় কম। যেসব ব্যাংক গ্রামে লোন দিতে চায়, তারা এই বুথের মাধ্যমে তা বাস্তবায়ন করতে পারবে।"

বুথ স্থাপনের কারণে ৯০ হাজার গ্রামে কর্মসংস্থান সৃষ্টি হবে মন্তব্য করে জয়তুন বিজনেস সলিউশনস-এর চেয়ারম্যান আরো বলেন, "দেশের ইউনিয়নগুলোতে ২০১০ সাল থেকে ডিজিটাল সেন্টার চালু করা হয়। সেটি সফল হওয়ার কারণে গ্রামে গ্রামে ডিজিটাল বুথ প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখান থেকে প্রফিট করা আমাদের মূল উদ্দেশ্য না। আমরা ব্যাংক, এমএফএস ও আর্থিক প্রতিষ্ঠানের সার্ভিস চার্জকে এক-তৃ্তীয়াংশে কমিয়ে নিয়ে আসবো।"

জয়তুন বিজনেস সলিউশনস- এর সার্বিক ব্যবস্থাপনায় একজন স্থানীয় উদ্যোক্তার মাধ্যমে এই ভিলেজ ডিজিটাল বুথ পরিচালিত হবে উল্লেখ করে তিনি বলেন, উদ্যোক্তার শিক্ষাগত যোগ্যতা এইচএসসি হওয়ার পাশাপাশি সংশ্লিষ্ট গ্রামে স্থায়ী আবাস থাকতে হবে।

জয়তুন বিজনেস সলিউশনস-এর ব্যবস্থাপনা পরিচালক আকবর হোসেন বলেন, "আমাদের প্রতিষ্ঠানটি নতুন হলেও, উদ্যোক্তাদের এই চিন্তা আরও আগের। তবুও নতুন প্রতিষ্ঠান হিসেবে সরকারের পক্ষ থেকে আস্থা রাখার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ। আশাকরি প্রান্তিক মানুষের আর্থিক সেবায় ডিজিটাল বুথ যুগান্তকারী ভূমিকা রাখবে।"

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এটুআই ও জয়তুন বিজনেস সলিউশনসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ