বাংলাদেশি পণ্যের বিশাল বাজার হবে নাইজেরিয়া: এফবিসিসিআই সভাপতি

বাংলাদেশি পণ্যের বিশাল বাজার হবে নাইজেরিয়া: এফবিসিসিআই সভাপতি
নাইজেরিয়া বাংলাদেশি পণ্যের বিশাল এক বাজার হতে পারে বলে মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ঢাকায় সফররত নাইজেরিয়া-বাংলাদেশ ট্রেড অ্যান্ড টেকনোলজি ফোরামের (এনবিটিটেএফ) সভাপতি রবার্টস মোসেস আচানিয়া'র সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এফবিসিসিআই সভাপতি এ কথা বলেন।

তিনি বলেন, নাইজেরিয়াসহ আফ্রিকার দেশগুলোয় বাজার সম্ভাবনা রয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে আরও বেশি উদ্যোগী হওয়া গেলে বাংলাদেশি পণ্যের বিশাল এক বাজার হতে পারে নাইজেরিয়া এবং আফ্রিকার অন্যান্য দেশ।

তিনি জানান, ২০২১-২২ অর্থ বছরে নাইজেরিয়াতে ১৪.৬৪ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। এর বিপরীতে আমদানির পরিমাণ ৪৭৬.৬৪ মিলিয়ন ডলার।

এসময় প্রতিনিধিদলে আরও ছিলেন এনবিটিটিএফ-এর সদস্য মি. লিওনার্ড, ন্যাশনাল আইডেনটিটি ম্যানেজমেন্ট কমিশনের মহাসচিব আবুবকর আলিও আজিজ, সদস্য গুমি আলিয়্যা আবুবকর।

বৈঠকে রবার্টস মোসেস আচানিয়া বলেন, বস্ত্র ও সিরামিক খাতে দুই দেশের বাণিজ্য সম্ভাবনা অনেক বেশি। এই খাতগুলোর সম্প্রসারণে আমরা যৌথ উদ্যোগ খুঁজছি। নাইজেরিয়াতে গ্যাস, জ্বালানি তেল, স্বর্ণ, স্টিলসহ অন্যান্য খনিজসম্পদ রয়েছে। সুতরাং সেখানে সম্ভাবনা প্রচুর।

বাংলাদেশি পণ্য সম্পর্কে ভালো ধারণা পেতে নাইজেরিয়ার প্রতিনিধিদলকে পূর্বাচলে চলমান ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা পরিদর্শনের আহ্বান জানান জসিম উদ্দিন। এছাড়া প্রয়োজনীয় সুবিধা পেলে নাইজেরিয়া থেকে এলএনজি আমদানি করা যেতে পারে বলে জানান তিনি।

আগামী মার্চে এফবিসিসিআই’র ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিট সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন এফবিসিসিআই সভাপতি। পাশাপাশি নাইজেরিয়ার ব্যবসায়ীদের সামিটে অংশগ্রহণের আহ্বান জানান তিনি।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- এফবিসিসিআইর সহ-সভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, পরিচালক মো. নাসের, আবু হোসেন ভুঁইয়া রানু, উপদেষ্টা আবদুল হক, মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক প্রমুখ।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ