ইসলামিক পুঁজিবাজার গঠনের লক্ষ্যে কাউন্সিল গঠন করলো বিএসইসি

ইসলামিক পুঁজিবাজার গঠনের লক্ষ্যে কাউন্সিল গঠন করলো বিএসইসি
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ৯ সদস্য বিশিষ্ট শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে। ইসলামী শরীয়াহ ভিত্তিক সিকিউরিটিজ ইস্যুসহ ইসলামিক ক্যাপিটাল মার্কেট গঠনের ক্ষেত্রে কমিশনকে যথাযথ পরামর্শ দেবে এই কাউন্সিল।

রোববার (১৬ জানুয়ারি) ৮৪৮তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয় বিএসইসি। সভা শেষে কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. রেজাউল করিমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল ২০২২ এর বিধি-৪ ও বিধি-৫ এ বর্ণিত শরীয়াহ স্কলার এবং ইন্ডাস্ট্রির অভিজ্ঞ সদস্যদের যোগ্যতার শর্ত বিবেচনায় নিয়ে কমিশনের শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য হিসেবে ৫ জন শরিয়াহ স্কলার ও ৪ জন এক্সপার্ট সমন্বয়ে ৯ সদস্য বিশিষ্ট শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের বাধ্যবাধকতা রয়েছে।

এর আলোকে কমিশন শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল এর চেয়ারম্যান হিসেবে প্রফেসর ড. মোহাম্মদ আব্দুর রশিদকে দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কাউন্সিলের জন্য নির্বাচিত ৫ জন শরিয়াহ স্কলার সদস্য হলেন: অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রশিদ; মুফতি শহীদ রাহমানী; মুফতি ইউসুফ সুলতান, মুফতি ড. ওয়ালিউর রহমান খান (ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধি) এবং মওলানা শাহ ওয়ালী উল্লাহ।

ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিশেষজ্ঞ অধ্যাপক আবু তালেব, লিগ্যাল এক্সপার্ট এ কে এম নুরুল ফজল বুলবুল, অ্যাকাউন্টিং এক্সপার্ট অধ্যাপক মো. নাজিম উদ্দিন ভূঁইয়া এবং ক্যাপিটাল মার্কেট এক্সপার্ট মেজবাহ উদ্দিন আহমেদকে এক্সপার্ট সদস্য হিসেবে কাউন্সিলের সদস্য করা হয়েছে।

উল্লেখ্য শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজারে ইসলামিক শরিয়াহভিত্তিক সিকিউরিটিজ নিয়ে আসার সুযোগ বৃদ্ধি পাবে এবং ইসলামিক শরিয়াহভিত্তিক সিকিউরিটিজে আগ্রহী দেশি ও বিদেশি বিনিয়োগকারীরা দেশের পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে আরোও উৎসাহী হবেন। এতে দেশের পুঁজিবাজারে বিনিয়োগ বৃদ্ধি পাবে।”

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত