‘উদ্যোক্তা সৃষ্টির কোনো বিকল্প নেই’

‘উদ্যোক্তা সৃষ্টির কোনো বিকল্প নেই’
বিশ্ববাজারের অন্যতম স্থানে দেশকে নিয়ে যেতে উদ্যোক্তা সৃষ্টির কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, শিল্প মন্ত্রণালয় সরকারের নির্দেশে উদ্যোক্তাদের অনুদান দেয়া থেকে শুরু করে জমি বরাদ্দের মাধ্যমে শিল্প কারখানা সৃষ্টিতেও ভূমিকা পালন করছে।

শনিবার (১৪ জানুয়ারি) সকালে রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে ‘নিজের বলার মতো একটি গল্প’র আয়োজনে পঞ্চম উদ্যোক্তা সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়ার পেছনে নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশনের অবদান অনেক। যেই মহান মঞ্চ থেকে এ ধরনের মহৎ কাজ পরিচালনা হচ্ছে; সেই মঞ্চের প্রতিষ্ঠাতাকে ধন্যবাদ। সব উদ্যোক্তাকে অনুরোধ করবো, কৃষি যন্ত্রপাতি নিজ দেশে উৎপাদনের ব্যাপারে কাজ করতে। তাহলে আমদানিনির্ভর ব্যবস্থা থেকে বেরিয়ে আসতে পারবো।’

‘উদ্যোক্তা হোক অর্থনীতির অন্যতম শক্তি’ এ লক্ষকে সামনে রেখে দিনব্যাপী দেশি ও প্রবাসী ৫০০০ সফল উদ্যোক্তার পদচারণায় মুখর হয় মিরপুর ইনডোর স্টেডিয়াম। নানা আয়োজনের মধ্য দিয়ে সম্মেলনটি অনুষ্ঠিত হয়। উদ্যোক্তাদের জন্য কর্মশালা, উদ্যোক্তার কেমন হওয়া উচিত এবং ডিজিটাল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে কীভাবে নিজের উদ্যোগকে পাহাড়ের চূড়ায় নিতে পারা যায়, এসব বিষয়ে পরামর্শ বিষয়ক সেশন অনুষ্ঠিত হয়।

বিকেলের আয়োজনে যুক্ত হন টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক, আমরাই বাংলাদেশের কো-ফাউন্ডার আরিফ আর হোসাইন, স্টার্টআপ বাংলাদেশের প্রেসিডেন্ট সামি আহমেদ, উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্টের প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা, ডেইলি স্টারের চিফ বিজনেস অফিসার তাজদীন হাসান, এসবিকে টেকের প্রেসিডেন্ট সোনিয়া বশির কবির, বেসিসের প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ, আইএসপিএবির প্রেসিডেন্ট এমদাদুল হক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়্যারম্যান ডক্টর সবুর খান, ই-ক্যাব প্রেসিডেন্ট শমী কায়সার, বিসিএস প্রেসিডেন্ট সুব্রত সরকার, বিএসিসিওর সাধারণ সম্পাদক তৌহিদ হোসাইন প্রমুখ।

সফল উদ্যোক্তাদের সম্মাননা দেওয়ার মাধ্যমে শেষ হয় সম্মেলন। ২২ জন উদ্যোক্তাকে সেরা গল্প সৃষ্টিকারী উদ্যোক্তা হিসেবে সম্মাননা দেওয়া হয়। একজনকে অসামান্য অবদানের জন্য দেওয় হয় শ্রেষ্ঠ উদ্যোক্তা সম্মাননা।

শ্রেষ্ঠ উদ্যোক্তা সম্মাননা পাওয়া রবিউল হাসান বলেন, ‘আমার প্রতিষ্ঠান ফেব্রিকন ফ্যাশনের শুরু হয় নিজের বলার মতো একটি ফাউন্ডেশনের ৯০ দিনের উদ্যোক্তা কর্মশালা থেকে। একজন মানুষ কীভাবে ছাত্র অবস্থা থেকে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখবে, কী ব্যবসা করলে ভালো করবে, কীভাবে প্রতিষ্ঠানকে শূন্য থেকে শীর্ষে নেবে- সবই এ ফাউন্ডেশনের অবদান।’

নিজের বলার মতো একটি গল্পের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ বলেন, ‘এখানে সবাই শুধু উদ্যোক্তা নন, তারা সবার আগে একজন ভালোমানুষ, যা প্রতিনিয়ত এখানে চর্চা করানো হয়। সংগঠনের নিবেদিত ৩০০০ দায়িত্বশীল ভলান্টিয়ারকে সঙ্গে নিয়ে গত ৫ বছরে লাখো উদ্যোক্তা তৈরি করেছি। যারা দেশে ও প্রবাসে প্রায় ৪ লাখ কর্মসংস্থান তৈরি করেছেন।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ