অব্যাহত দরপতনে চলতি বছরের সর্বনিম্ন অবস্থানে ওরিয়ন ইনফিউশন

অব্যাহত দরপতনে চলতি বছরের সর্বনিম্ন অবস্থানে ওরিয়ন ইনফিউশন

শেয়ারবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ইনফিউশন লিমিটেডের শেয়ারদর কমছেই। গত এক মাসে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটির শেয়ারদর ৫৫ শতাংশের বেশি কমেছে। গত দুই সপ্তাহ শেয়ারটি সর্বোচ্চ দরপতনের তালিকায় নাম লিখিয়েছে। আর চলতি বছরের মধ্যে কোম্পানিটির শেয়ারদরের অবস্থান সর্বনিম্ন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।


সূত্র মতে, সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের টপ লুজারের তালিকার প্রথম স্থানে ছিল ওরিয়ন ইনফিউশন। সপ্তাহের প্রথম কার্যদিবসে (৮ জানুয়ারি) শেয়ারটির ওপেনিং প্রাইস ছিল ৪১৩ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবসে (বৃহস্পতিবার) শেয়ারটি ক্লোজিং প্রাইস দাঁড়ায় ৩৭২ টাকা ২০ পয়সায়। অর্থাৎ সপ্তাহজুড়ে ওরিয়ন ইনফিউশনের শেয়ারদর ২৯ দশমিক ০৫ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহেও শেয়ারটির দর কমেছিল ১৯ দশমিক ৯১ শতাংশ।

চলতি বছরের মধ্যে সর্বনিম্ন দরে অবস্থান করছে ওরিয়ন ইনফিউশনের শেয়ার। গত বছরের (২০২২) ১২ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারদর ছিল ৮৪১ টাকা ৫০ পয়সা। আর বৃহস্পতিবার সর্বশেষ শেয়ারটি হাতবদল হয়েছে ৩৭২ টাকা ২০ পয়সায়। এ হিসেবে এক মাসে কোম্পানিটির শেয়ারদর কমেছে ৫৫ দশমিক ৭৬ শতাংশ।

এদিকে সর্বশেষ হিসাববছরের (৩০ জুন, ২০২২) জন্য গত ১৩ নভেম্বর বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেয় ওরিয়ন ইনফিউশনের পরিচালনা পর্ষদ। তবে কোম্পানিটির বোনাস লভ্যাংশ বাতিল করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নিয়ন্ত্রক সংস্থা থেকে বোনাস লভ্যাংশের পরিবর্তে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার পরামর্শ দেওয়া হয়। এর প্রেক্ষিতে ১০ শতাংশ বোনাস লভ্যাংশকে নগদ লভ্যাংশে রুপান্তর করেছে ওরিয়ন ইনফিউশন। ফলে ১০ শতাংশ বোনাস ও ১০ শতাংশ নগদের পরিবর্তে পুরো ২০ শতাংশই নগদ লভ্যাংশ পাবে বিনিয়োগকারীরা।

এদিকে সর্বশেষ হিসাববছরের (২০২২) ওরিয়ন ইনফিউশনের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১০ পয়সা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত