ঋণ পরিশোধে শ্রীলঙ্কাকে আরও ৬ মাস সময় দিল বাংলাদেশ

ঋণ পরিশোধে শ্রীলঙ্কাকে আরও ৬ মাস সময় দিল বাংলাদেশ
কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ২০২১ সালে শ্রীলঙ্কাকে তিন মাসের মধ্যে ফেরতের শর্তে ২০ কোটি ডলার ঋণ দিয়েছিল বাংলাদেশ। তবে অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়ায় ঠিক সময়ে এ ঋণ ফেরত দিতে পারেনি লঙ্কান সরকার। সর্বশেষ চলতি বছরের মার্চের মধ্যে এ ঋণ পরিশোধের কথা থাকলেও তা প্রায় অনিশ্চিত। এমতাবস্থায় ঋণ পরিশোধে শ্রীলঙ্কাকে আরও ছয় মাস সময় দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক।

নতুন মেয়াদ বাড়ানোতে আগামী সেপ্টেম্বর পর্যন্ত ঋণ পরিশোধে সময় পেল অর্থনৈতিক দুর্দশায় ধুঁকতে থাকা দক্ষিণ এশিয়ার দেশটি।

চলতি মাস জানুয়ারি, আগামী ফেব্রয়ারি ও মার্চ মাসে একটি করে কিস্তি পরিশোধের কথা ছিল শ্রীলঙ্কার। এর আগে ২০২২ সালের মে মাসে এক বছর সময় বাড়ানো হয়েছিল।

তবে গত অক্টোবরে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আইএমএফের বার্ষিক সম্মেলনের ফাঁকে সাইডলাইনে শ্রীলঙ্কার অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর গভর্নর আব্দুর রউফ তালুকদার জানিয়েছিলেন, ২০২৩ সালের ফেব্রুয়ারি নাগাদ দেশটি ঋণ ফেরত দেওয়া শুরু করতে পারবে।

তবে সেই ঋণ ফেরত দেওয়ার সম্ভাবনা দেখা না দেওয়ায় ফের আরও ছয় মাস সময় বাড়ানো হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন মুখপাত্র মেজবাউল।

বৈদেশিক মুদ্রার চাহিদা মেটাতে শ্রীলঙ্কা ২০২১ সালে বাংলাদেশের শরণাপন্ন হয়। ২০ কোটি ডলার ধার দিয়ে সে সময় বন্ধুপ্রতীম দেশটির পাশে দাঁড়ায় বাংলাদেশ।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ ব্যাংক দেশটিকে ২৫ কোটি ডলার ঋণ দেওয়ার অনুমোদন দিলেও পরে কয়েক কিস্তিতে ২০ কোটি ডলার দেয় ‘কারেন্সি সোয়াপের’ মাধ্যমে।

ওই ঋণ পরিশোধের কথা ছিল তিন মাসের মধ্যে। লাইবর রেটের সঙ্গে ২ শতাংশ যোগ করে সুদের হার নির্ধারণ করা হয়েছিল। তবে শ্রীলঙ্কা তা দিতে পারেনি। এরপর দেশটির অর্থনীতি আরও নাজুক হয়ে এক পর্যায়ে তা দেউলিয়া হয়ে যায়।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ