ভারত-বাংলাদেশের মধ্যে বিশ্বের দীর্ঘতম নৌবিহার উদ্বোধন করলেন মোদী

ভারত-বাংলাদেশের মধ্যে বিশ্বের দীর্ঘতম নৌবিহার উদ্বোধন করলেন মোদী
ভারত ও বাংলাদেশের মধ্যে দিয়ে চলাচলকারী বিশ্বের দীর্ঘতম বিলাসবহুল নৌবিহারের উদ্বোধন করলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে বিহার-পশ্চিমবঙ্গ-বাংলাদেশে হয়ে আসাম পর্যন্ত যাবে এই নৌবিহার। এর মাধ্যমে ভারতের ভারতের পর্যটনের এক নতুন অধ্যায়ের সূচনা হলো বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

শুক্রবার (১৩ জানুয়ারি) ভিডিও কনফারেন্সের মাধ্যমে গঙ্গা বিলাস নৌবিহারের উদ্বোধন করেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘গঙ্গা নদীতে বিশ্বের দীর্ঘতম নৌবিহার উদ্বোধন একটি যুগান্তকারী মুহূর্ত। এটি ভারতের পর্যটনে নতুন যুগের সূচনা করবে।’

ভারতীয় প্রধানমন্ত্রী আরও বলেন, ‘এই সেবা দেশটির পর্যটন খাতকে উৎসাহিত করবে এবং নতুন চাকরির সুযোগ সৃষ্টি করবে।’

ভারতের অন্যতম প্রাচীন শহর বারাণসী থেকে যাত্রা শুরু করে বাংলাদেশের ভেতর দিয়ে আসামের ডিব্রুগড় পর্যন্ত চলবে এ নৌবিহার। সফরকালে প্রমোদতরীটি নদীপথে ৩ হাজার ২০০ কিলোমিটার পথ পাড়ি দেবে। এতে সময় লাগবে ৫১ দিন, এর মধ্যে বাংলাদেশে কাটবে ১৫ দিন।

ভারতের কেন্দ্রীয় জাহাজ এবং জলপথ পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, গঙ্গা বিলাসে রয়েছে যাবতীয় আধুনিক সুযোগ-সুবিধা। সুইজারল্যান্ডের ৩২ জন পর্যটক নিয়ে প্রথম যাত্রা করছে বিশাল এই জাহাজ। পর্যটকরা নদীর সৌন্দর্য উপভোগ করার পাশিাপাশি দেখে নিতে পারবেন দু’ধারে থাকা বেশ কিছু উল্লেখযোগ্য স্থানও। সুন্দরবন, ষাট গম্বুজ মসজিদ, সোনারগাঁ, ভারতের কাজিরাঙ্গা জাতীয় পার্কসহ ৫০টির বেশি ঐতিহ্যবাহী স্থান দেখারও সুযোগ পাবেন তারা।

বিলাসবহুল প্রমোদতরীতে ভ্রমণকারীদের আরাম-আয়েসের জন্য জিম, স্পা, উন্মুক্ত ডেকসহ থাকছে গান-বাজনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের সুবিধাও। পাঁচ তারকা হোটেলের সুযোগ-সুবিধা সম্পন্ন জাহাজটিকে দেখার জন্য বৃহস্পতিবার থেকেই কৌতুহলী লোকজন বরাণসীর গঙ্গা তীরে ভিড় করতে শুরু করেন।

গঙ্গা বিলাসের পরিচালক রাজ সিং জানিয়েছেন, জাহাজটিতে মোট ১৮টি স্যুইট রয়েছে। ৩৬ পর্যটক এবং ৪০ জন ক্রুর থাকার জায়গা রয়েছে এতে।

তিনি জানান, গঙ্গা বিলাসে দৈনিক মাথাপিছু ভাড়া ২৫ থেকে ৫০ হাজার রুপি। অর্থাৎ ৫১ দিনের ভ্রমণে খরচ পড়বে প্রায় ২০ লাখ রুপি। পর্যটকরা অনলাইনেই আসন বুক করতে পারবেন।

অর্থসংবাদ/কেএ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া