মহামারীতেও বাংলাদেশের অর্থনীতির ইতিবাচক উন্নতি

মহামারীতেও বাংলাদেশের অর্থনীতির ইতিবাচক উন্নতি
করোনার মতো বৈশ্বিক মহামারীতে পৃথিবীর অধিকাংশ দেশ যখন ধুঁকছে, তখন বাংলাদেশের অর্থনীতি চলতি বছরে ইতিবাচক উন্নতির পথে আছে বলে মন্তব্য করেছেন স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংকের আশিয়ান অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ এডওয়ার্ড লি।

তিন শতাধিক ব্যাংক ক্লায়েন্টের সঙ্গে আলোচনার পর ভার্চুয়াল সংবাদ সম্মেলনে লি বৃহস্পতিবার বলেন, এখন বাংলাদেশ ব্যবসায় অনিশ্চয়তা কাটিয়ে উঠেছে। আশিয়ান ও দক্ষিণ এশিয়ার দুটি দেশ ২০২০ সালে প্রবৃদ্ধি অর্জন করতে পারবে। এর মধ্যে একটি বাংলাদেশ।’

এদিকে বাংলাদেশে করোনার প্রাদুর্ভাব ঠেকাতে চলতি বছরের ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। দোকানপাট বন্ধ করে দেওয়া হয়। এতে ব্যবসা-বাণিজ্যে মন্দা অবস্থা চলে আসে। এক ধরনের অনিশ্চয়তা সৃষ্টি হয়।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের বৈশ্বিক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ইতিবাচক গ্রোথের কারণে বাংলাদেশ এই অবস্থা কাটিয়ে উঠবে।

ব্যাংকটির গবেষণা বিভাগের প্রধান দিব্য দেবেশ বলেন, ‘বাংলাদেশের বিভিন্ন অর্থনৈতিক সূচক ভালো রয়েছে। রেমিট্যান্স প্রবাহ বাড়ার কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। ফলে আমদানি ব্যয় মেটানোর জন্য বাংলাদেশের চিন্তার কিছু নেই।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি