এবার বাড়ছে ছোট বোতলজাত পানির দাম

এবার বাড়ছে ছোট বোতলজাত পানির দাম
উচ্চমূল্যের বাজারে এবার বাড়ছে ছোট বা আধা লিটার বোতলজাত পানির দাম। যদিও গত বছরের অক্টোবরে বড় বোতলের পানির মূল্য বাড়িয়েছিল বেশির ভাগ কোম্পানি। এবার কোনো ঘোষণা ছাড়াই আধা লিটার পানির দাম ৫ টাকা বাড়িয়ে দিয়েছে কয়েকটি প্রতিষ্ঠান। এরই মধ্যে রাজধানীর বিভিন্ন দোকানে তা বাড়তি দামে বিক্রি হচ্ছে।

প্রতিটি ব্র্যান্ডের আধা লিটার বোতলের পানি বিক্রি করা হয় ১৫ টাকায়। এখন সেগুলো ৫ টাকা করে বাড়িয়ে দেয়া হচ্ছে। ফলে প্রতি বোতল কিনতে হবে ২০ টাকায়। কোম্পানির কর্মকর্তারা বলছেন, কাঁচামাল ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির কারণে উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় তারা পানির দাম বাড়িয়েছেন।

কারওয়ান বাজার, ইস্কাটন, বাংলামোটর, কুড়িল ও শাহজাদপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকার মুদি দোকান, সুপারশপ, পাইকারি ও খুচরা দোকান ঘুরে দেখা যায়, মাম, কিনলে, জীবন, প্রাণ, স্পা ও ফ্রেশসহ বিভিন্ন ব্র্যান্ডের আধা লিটারের পানির বোতল পূর্বনির্ধারিত দামেই বিক্রি হচ্ছে। তবে কয়েকটি দোকনে অ্যাকুয়াফিনার আধা লিটারের পানির বোতলের গায়ে দেখা গেছে নতুন মূল্য, ২০ টাকা। পেপসিকো কোম্পানির এ পানির বোতলে উৎপাদনের তারিখ রয়েছে ২ জানুয়ারি ২০২৩। দোকানিরা অবশ্য বলছেন, কিনলে, মাম ও ফ্রেশের আধা লিটারের পানির বোতলের দাম বাড়ানো হচ্ছে বলে এরই মধ্যে ডিলাররা এসে জানিয়ে গেছেন।

আধা লিটারের বোতলের পানির দাম না বাড়লেও গত বছরের অক্টোবরে বিভিন্ন ব্র্যান্ডের বাকি সব পরিমাণ বোতলের দাম বাড়ানো হয়েছিল। দুই লিটার পানির দাম ৩০ থেকে বাড়িয়ে ৩৫ টাকা, দেড় লিটার ২৫ থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়। আর পাঁচ লিটারের পানির বোতলের দাম ৭৫ থেকে বাড়িয়ে করা হয়েছিল ৮০ টাকা। এছাড়া ২০ টাকার এক লিটার পানির বোতল বিক্রি হচ্ছে ২৫ টাকায়।

দেশের ভোগ্যপণ্য উৎপাদনকারী বেশির ভাগ বৃহৎ প্রতিষ্ঠানেরই এখন পানির ব্যবসা রয়েছে। কোকা-কোলা কোম্পানির কিনলে, মেঘনা গ্রুপের ফ্রেশ, পারটেক্সের মাম, সিটি গ্রুপের জীবন, পেপসিকোর অ্যাকুয়াফিনা, প্রাণ-আরএফএলের প্রাণ, একমি গ্রুপের একমি প্রিমিয়াম ড্রিংকিং ওয়াটারসহ ৩০টির বেশি ব্র্যান্ডের বোতলজাত পানি সারা দেশে বিক্রি হয়।

বোতলজাত পানির ব্যবসার সঙ্গে জড়িতরা জানিয়েছেন, বছরে প্রায় ৩৫-৪০ কোটি লিটার বোতলজাত পানি বিক্রি হয় দেশে। প্রায় হাজার কোটি টাকার বাজার রয়েছে এ পণ্যটির। বোতলজাত পানিগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় পারটেক্স গ্রুপের মাম। পানির মূল্যবৃদ্ধির কারণ জানতে চাইলে পারটেক্স গ্রুপের সহকারী মহাব্যবস্থাপক মো. নাহিদ ইউসুফ বলেন, ন স‘মামের আধা লিটার পানির বোতল ১৫ থেকে বাড়িয়ে ২০ টাকা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এখনো বাজারে ছাড়া হয়নি। মূলত বিদ্যুতের খরচ বেড়েছে। কাঁচামালের খরচও বেড়েছে। এ কারণেই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

এদিকে নতুন বছরের শুরু থেকে বেড়েছে বিভিন্ন কোম্পানির কোমল পানীয়র দামও। কোকা-কোলা, সেভেন আপ, মাউন্টেইন ডিউ, পেপসি ও ফান্টা ২৫০ মিলিলিটারের বোতল ২০ থেকে বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছে। আর মোজোর ছোট বোতল ১৫ থেকে বেড়ে হয়েছে ২০ টাকা। কোকা-কোলা সোয়া লিটার ৭০ থেকে ৭৫ টাকা এবং সোয়া দুই লিটার ১২০ থেকে বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১১০ টাকার দুই লিটার সেভেন আপ হয়েছে ১২০ টাকা।

অর্থসংবাদ/কেএ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ