৯০০ কোটি ডলার অর্থ সহায়তা পাচ্ছে বন্যাবিধ্বস্ত পাকিস্তান

৯০০ কোটি ডলার অর্থ সহায়তা পাচ্ছে বন্যাবিধ্বস্ত পাকিস্তান
গত বছরের ভয়াবহ বন্যায় বিপর্যস্ত পাকিস্তানের অর্থনীতিকে বাঁচাতে ৯০০ কোটি ডলার দেবে দাতারা। গতকাল সোমবার (৯ জানুয়ারি) জাতিসংঘের উদ্যোগে জেনেভায় অনুষ্ঠিত এক সম্মেলনে এ প্রতিশ্রুতি দেয়া হয়। সহায়তার এ অর্থ বন্যা পরিস্থিতি থেকে উত্তরণের জন্য দেশটির মোট প্রয়োজনের অর্ধেকের বেশি। খবর বিবিসি।

এই মুহূ্র্তে বন্যাবিধ্বস্ত দেশটির রিজার্ভ ৬০০ কোটি ডলারের নিচে। যা রিজার্ভ দিয়ে বড়জোর মাসখানেকের আমদানি ব্যয় মেটানো সম্ভব। এদিকে হু হু করে বাড়ছে মূল্যস্ফীতি। দেশটিতে এখন মূল্যস্ফীতির হার ২৪ শতাংশ।

বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিসহ ৪০টি দেশের প্রতিনিধিরা এ সম্মেলনে যোগ দেন। ক্ষতিগ্রস্ত অবকাঠামো পুনর্নির্মাণে পাকিস্তান এ সম্মেলনে ১ হাজার ৬০০ কোটি ডলারের সহায়তা চায়।

সম্মেলনে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস পাকিস্তানকে ‘স্মরণকালের ভয়াবহ বন্যা’ থেকে বাঁচানোর আহ্বান জানান। পরে ইসলামী উন্নয়ন ব্যাংক, বিশ্বব্যাংক ও সৌদি আরবসহ ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, চীন ও ফ্রান্স এ সহায়তার ঘোষণা দেয়।

এদিকে সম্মেলনের ফাঁকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বৈঠক করেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার। ওই বৈঠকে দেশটি বেলআউট প্রকল্পে তাদের পুনরায় অন্তর্ভুক্তির বিষয়ে আলোচনা করে।

বিবিসি বলছে, ২২ কোটি মানুষের দেশটি বিধ্বস্ত অর্থনীতি পুনরুদ্ধারের জন্য বছরের পর বছর ধরে সংগ্রাম করে চলেছে। সাম্প্রতিক বন্যা তাদের ওই পরিস্থিতিকে আরো কঠিন করে দিয়েছে। বন্যায় কমপক্ষে ১৭০০ মানুষ প্রাণ হারিয়ে। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে আরো অন্তত আশি লাখ মানুষ।

অর্থসংবাদ/কেএ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া