বেসিস সদস্যদের বিদেশে ব্যয়সীমা ৪০ হাজার ডলার

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০১-১৪ ০০:১১:৩০

এখন থেকে বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়াই বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সদস্যরা তাদের আইটি বা সফটওয়্যার ফার্মের জন্য বছরে বিদেশে ব্যবসায়িক কাজে ৪০ হাজার ডলার ব্যয় করতে পারবেন। গতকাল সোমবার (১৩ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক এই সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।
সার্কুলারে আরও বলা হয়েছে কার্ডে আন্তর্জাতিক লেনদেনের সময় ৮ হাজার ডলার ব্যবহার করতে পারবেন বেসিস সদস্যরা।
এর আগে বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়া ব্যবসায়িক কাজে বছরে এই ব্যয়ের সীমা ছিল সর্বোচ্চ ৩০ হাজার ডলার। আর কার্ডে ব্যবহার করতে পারতেন ৬ হাজার ডলার।
আন্তর্জাতিক ক্রেডিট কার্ড দিয়ে বিদেশি উৎস থেকে সফটওয়্যার আইটি বা সফটওয়্যার ফার্মগুলো তাদের ব্যবসায়িক কাজে যেমন বিদেশ ভ্রমণ, কোনও এক্সপোর্ট প্রদর্শনী ও সেমিনারে অংশ নেওয়া, নতুন অফিস খোলা বা তার পরিচালনা, কাঁচামাল আমদানি, মেশিনারিজ আমদানির মতো কিছু বিষয়ে দেশের বাইরে ৪০ হাজার ডলার ব্যবহার করতে পারবেন। তবে, এক বছরে এর চেয়ে বেশি খরচ করা যাবে না বলেও বাংলাদেশ ব্যাংকের ওই সার্কুলারে বলা হয়েছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।